Thank you for trying Sticky AMP!!

প্যাক–ম্যান সবচেয়ে জনপ্রিয় আর্কেড ঘরানার ভিডিও গেম

প্যাক–ম্যান গেমের স্রষ্টা তরু ইওয়াতানির জন্ম

২৫ জানুয়ারি ১৯৫৫

জাপানের ভিডিও গেম নির্মাতা ও প্যাক–ম্যান গেমের স্রস্টা তরু ইওয়াতানি জন্মগ্রহণ করেন। প্যাক–ম্যান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় আর্কেড গেম।

২৫ জানুয়ারি ১৯৭৯

যুক্তরাষ্ট্রের মিশিগানের রবার্ট উইলিয়ামস হলেন প্রথম মানুষ, যিনি রোবটের হাতে নিহত হন। তাঁর বয়স ছিল ২৫ বছর।

২৫ জানুয়ারি ১৯৫৫
প্যাক–ম্যান গেমের স্রষ্টা তরু ইওয়াতানির জন্ম
জাপানের ভিডিও গেম নির্মাতা ও প্যাক–ম্যান গেমের স্রস্টা তরু ইওয়াতানি জন্মগ্রহণ করেন। প্যাক–ম্যান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় আর্কেড গেম। তরু ১৯৮০ সালে প্যাক–ম্যান নির্মাণ করেন। ভিডিও গেম হিসেবে সারা বিশ্বে সাড়া ফেলে প্যাক–ম্যান।

তরু ইওয়াতানি

তরু তাঁর পেশাজীবনের বেশির ভাগ সময় জাপানভিত্তিক বহুজাতিক ভিডিও গেমস প্রকাশক বান্দাই ন্যামকো এন্টারটেইনমেন্টের জন্য কাজ করেছেন। ২০০৯ সালে মার্কিন ভিডিও গেমভিত্তিক ওয়েবসাইট আইজিএন সর্বকালের শীর্ষ ১০০ গেম নির্মাতার একজন হিসেবে তরু ইওয়াতানিকে স্বীকৃতি দেয়।

ফোর্ডের কারখানা

২৫ জানুয়ারি ১৯৭৯
রোবটের হাতে নিহত প্রথম মানুষ
যুক্তরাষ্ট্রের মিশিগানের রবার্ট উইলিয়ামস হলেন প্রথম মানুষ, যিনি রোবটের হাতে নিহত হন। তাঁর বয়স ছিল ২৫ বছর। এ দুর্ঘটনা ঘটে মোটরগাড়ি নির্মাতা ফোর্ড কোম্পানির কারখানায়। দুর্ঘটনার ফলে ফোর্ডের বিরুদ্ধে ১ কোটি মার্কিন ডলারের ক্ষতিপূরণের মামলা হয়। আদালত ১ টন ওজনের রোবটটির নির্মাতা লিটন ইন্ডাস্ট্রির ইউনিট হ্যান্ডলিং সিস্টেমসের বিপক্ষে রায় ঘোষণা করেন। রায়ে রবার্টের পরিবারকে ১ কোটি মার্কিন ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেন আদালত। গুদাম থেকে মোটরগাড়ির যন্ত্রাংশ বহনের জন্য রোবটটির নকশা করা হয়েছিল। ঘটনার দিন রোবটটি খুব ধীরগতিতে কাজ করছিল। গুদামের একটা বিন থেকে রবার্ট যন্ত্রাংশ বের করছিলেন, এমন সময়ে রোবট-বাহু রবার্টের মাথায় আঘাত করে। তৎক্ষণাৎ মারা যান রবার্ট উইলিয়ামস। মামলায় রবার্টের পরিবার দাবি করেছিল, রোবটটির কোনো নিরাপত্তাব্যবস্থা ছিল না, এমনকি কাছাকাছি আসার সময়ও রোবটটি কোনো সতর্কসংকেত দেয়নি বা শব্দ করেনি।