Thank you for trying Sticky AMP!!

সত্তর দশকের অ্যানালগ পলিগ্রাফ যন্ত্র

মিথ্যা কথা শনাক্ত করার পলিগ্রাফ যন্ত্রের প্রথম ব্যবহার

২ ফেব্রুয়ারি ১৯৩৫

প্রথমবারের মতো ব্যবহার করা হয় কিলার পলিগ্রাফ বা মিথ্যা কথা ধরার যন্ত্র (লাই ডিটেক্টর)।

২ ফেব্রুয়ারি ১৯৮৯

সর্বকালের অন্যতম জনপ্রিয় ভিডিও গেম সিম সিটি প্রকাশিত হয়। এর নকশা করেছিলেন উইল রাইট।

২ ফেব্রুয়ারি ১৯৯৮

আইবিএম ও নরস্যাম টেকনোলজিস হাই–ডেনসিটি রিড–অনলি মেমোরি বা এইচডি–রম তৈরির ঘোষণা দেয়।

২ ফেব্রুয়ারি ১৯৩৫
মিথ্যা কথা শনাক্ত করার যন্ত্রের প্রথম ব্যবহার
প্রথমবারের মতো ব্যবহার করা হয় কিলার পলিগ্রাফ বা মিথ্যা কথা ধরার যন্ত্র (লাই ডিটেক্টর)। যুক্তরাষ্ট্রের উইসকনসিনের পোর্টেইজে দুই অপরাধীর ওপর এই যন্ত্রের কার্যকারিতা পরীক্ষা করেন পলিগ্রাফ যন্ত্রের সহ–উদ্ভাবক লিওনার্ড কিলার। এই যন্ত্রের ফলাফল আদালতে উপস্থাপন করার পর ওই দুই অভিযুক্ত ব্যক্ত দণ্ডিত হন।

একজন অভিযুক্তের ওপর পলিগ্রাফ যন্ত্র পরীক্ষা করছেন লিওনার্ড কিলার (বাঁয়ে)

লিওনার্ড কিলার ১৯০৩ সালের ৩০ অক্টোবর জন্মগ্রহণ করেন। ১৯৪৯ সালের ২০ সেপ্টেম্বর তিনি মারা যান। কিলার বার্কলি হাইস্কুলের ছাত্র ছিলেন। তিনি ছিলেন শৌখিন জাদুকর ও একজন গোয়েন্দা। লিওনার্ড কিলার জন অগাস্টাস লারসনের ‘কার্ডিও–নিউমো সাইকোগ্রাম’ যন্ত্র দেখে মুগ্ধ হয়েছিলেন। এই যন্ত্র নিয়ে কাজ করতে থাকেন তিনি। ধীরে ধীরে কিলার আধুনিক পলিগ্রাফ যন্ত্র তৈরি করে ফেলেন।

প্রথম দিকের সিম সিটি গেমের দৃশ্য

২ ফেব্রুয়ারি ১৯৮৯
সিম সিটি প্রকাশিত
সর্বকালের অন্যতম জনপ্রিয় ভিডিও গেম সিম সিটি প্রকাশিত হয়। নগর গড়ে তোলার কৌশলগত গেমের নকশা করেছিলেন উইল রাইট। সিম সিটির প্রথম সংস্করণ প্রকাশ করে ম্যাক্সিস। পরে এর বেশ কিছু সংস্করণ প্রকাশিত হয়। ম্যাক্সিসের এই গেম বিক্রির দিক থেকে শীর্ষ স্থানে ছিল।

সিম সিটি বিল্ডইট

১৯৯৭ সাল পর্যন্ত ম্যাক্সিস স্বাধীনভাবে সিম সিটি প্রকাশ করে। ২০০৩ সালে ইলেকট্রনিক আর্টসের (ইএ) মালিকানায় তৈরি হয় সিম সিটি। ২০১৩ সালে ইএ–ম্যাক্সিস নতুনভাবে সিম সিটি প্রকাশ করে।

২ ফেব্রুয়ারি ১৯৯৮
এইচডি–রম চালু
আইবিএম ও নরস্যাম টেকনোলজিস হাই–ডেনসিটি রিড–অনলি মেমোরি বা এইচডি–রম তৈরির ঘোষণা দেয়। এটি ৫০ ন্যানোমিটার পার্টিকল বিমের সাহায্য প্রতি সেকেন্ডে ২০ মেগাবিট তথ্য লিখতে পারে। প্রতি সেকেন্ডে ৩ মেগাবিট গতিতে তথ্য পাঠাতেও পারে এটি। কমপ্যাক্ট ডিস্ক বা সিডির সমান আকৃতির এইচডি–রম ১৬৫ গিগাবাইট তথ্য ধারণে সক্ষম।