Thank you for trying Sticky AMP!!

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা

ঢাকায় শুরু হয়েছে নেটওয়ার্ক প্রযুক্তির আন্তর্জাতিক সম্মেলন

গতকাল মঙ্গলবার রাজধানীর একটি হোটেলের দক্ষিণ এশীয় নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (স্যানগ-৩৯) আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করা হয়। ইন্টারনেট সংযোগদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) ষষ্ঠবারের মতো এ সম্মেলনের আয়োজন করে।

সম্মেলনের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি ডিজিটাল সংযোগের জাদুকরি সুবিধার কথা বলে ইন্টারনেটকে প্রযুক্তির প্রাণ হিসেবে আখ্যায়িত করেন। তিনি বলেন, অদূর ভবিষ্যতে কীভাবে গুণগত ইন্টারনেট সেবা পাওয়া যাবে, নেটওয়ার্ক কাঠামোর উন্নয়ন কীভাবে করা যায়, সে ব্যাপারে জ্ঞান অর্জন করতে হবে। দুর্যোগপূর্ণ এলাকায় ইন্টারনেটব্যবস্থা সচল রাখা, সাইবার নিরাপত্তাব্যবস্থা জোরদার করা, আইপিভি৬ ডিপ্লয়মেন্ট ত্বরান্বিত করা—এসব বিষয়ে বাংলাদেশকে সক্ষমতা অর্জন করতে হবে।

আইএসপিএবির সভাপতি মো. ইমদাদুল হক তাঁর স্বাগত বক্তব্যে বলেন, একটি শক্তিশালী ও নিরাপদ ইন্টারনেট নেটওয়ার্ক কাঠামোর উন্নয়ন ও প্রসারে স্যানোগ ৩৯ একটি তথ্যবহুল সম্মেলন, যেখানে কয়েকটি স্তরে দেশ ও বিদেশের প্রশিক্ষণার্থীরা বিষয়ভিত্তিক অর্জিত জ্ঞান প্রয়োগের মাধ্যমে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি টেকসই ইন্টারনেট সিস্টেম গড়ে তুলতে সক্ষম হবে।

অ্যাপনিকের মহাব্যবস্থাপক পল উইলসন বলেন, বাংলাদেশ ইন্টারনেট অবকাঠামো তৈরিতে বরাবরই সক্রিয় ও দক্ষ। তিনি ইন্টারনেট খাতে নারীদের এগিয়ে আসার ওপর গুরুত্ব আরোপ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মাহবুবুল আলম, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুর রহিম, স্যানগের সভাপতি রুপেশ শ্রেষ্ঠ, বিডিনগের সভাপতি রাশেদ আমিনসহ অনেকে বক্তৃতা করেন।

এই সম্মেলনে অংশ নিচ্ছেন ভারত, ভুটান, শ্রীলঙ্কা, নেপাল, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস, জার্মানিসহ ২৫টি দেশের তথ্যপ্রযুক্তিবিদেরা।

১৩ মে পর্যন্ত চলবে এই সম্মেলন। প্রতিদিন তিনটি করে কারিগরি কর্মশালা থাকছে। কর্মশালাগুলো হবে নেটওয়ার্ক নিরাপত্তা, নেটওয়ার্ক অটোমেশন, আইপিবি৬ ইত্যাদি বিষয়ের ওপর।