Thank you for trying Sticky AMP!!

প্রযুক্তি দুনিয়া বিপ্লব এনেছে মাইক্রোপ্রসেসর

মাইক্রোপ্রসেসরের সহ–উদ্ভাবক স্ট্যানলি মাজরের জন্ম

২২ অক্টোবর ১৯৪১

স্ট্যানলি মাজর যুক্তরাষ্ট্রের শিকাগোতে জন্মগ্রহণ করেন। তিনি মাইক্রোপ্রসেসরের সহ–উদ্ভাবক। স্ট্যানলি মাজর গণিত ও প্রোগ্রামিং বিষয় সানফ্রান্সিসকো স্টেট ইউনিভার্সিটিতে পড়াশোনা করেন।

২২ অক্টোবর ১৯৪১
মাইক্রোপ্রসেসরের সহ–উদ্ভাবক স্ট্যানলি মাজরের জন্ম
স্ট্যানলি মাজর যুক্তরাষ্ট্রের শিকাগোতে জন্মগ্রহণ করেন। তিনি মাইক্রোপ্রসেসরের সহ–উদ্ভাবক। স্ট্যানলি মাজর গণিত ও প্রোগ্রামিং বিষয় সানফ্রান্সিসকো স্টেট ইউনিভার্সিটিতে পড়াশোনা করেন। ১৯৬৪ সালে তিনি ফেয়ারচাইল্ড সেমিকন্ডাক্টরে যোগ দেন। প্রথমে প্রোগ্রামার হিসেবে যোগ দিলেও পরে তিনি এই প্রতিষ্ঠানের গবেষণা বিভাগে যোগ দেন এবং এখানে তিনি ফেয়ারচাইল্ড সিম্বল কম্পিউটার উন্নয়নে কাজ করেন। ১৯৬৯ সালে তিনি ইনটেল করপোরেশনে যোগ দেন। ১৯৭৭ সালে স্ট্যানলি মাজর ইনটেলের টেকনিক্যাল ট্রেনিং গ্রুপে প্রশিক্ষক হিসেবে কাজ করনে। এরপর তিনি যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব সান্তা ক্লারা, স্টকহোমের কেটিএইচ ও দক্ষিণ আফ্রিকার স্টেলেনবশ বিশ্ববিদ্যালয়ে পড়ান।

স্ট্যানলি মাজর

১৯৮৪ সালে স্ট্যানলি মাজর সিলিকন কম্পাইলার সিস্টেমসে যোগ দেন। এরপর সিনোপসিসে থাকাকালীন (১৯৮৮–১৯৯৪) তিনি প্রসেসর বা চিপ নকশার ভাষা নিয়ে যৌথভাবে বই লেখেন। ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারর্সের ১৯৯৫ সালের কার্যবিবরণীতে মাইক্রোকম্পিউটার ইতিহাস তুলে ধরতে মাজরকে আমন্ত্রণ জানানো হয়।