Thank you for trying Sticky AMP!!

মাইক্রোপ্রসেসর ব্যবসার জন্য যুক্তরাষ্ট্র ও জাপানের জোট

৪ জুন ১৯৯১

মাইক্রোপ্রসেসর ব্যবসার জন্য যুক্তরাষ্ট্র ও জাপানের চুক্তি। মাইক্রোপ্রসেসর ব্যবসায় জোট বাঁধার চুক্তি করেন মার্কিন ও জাপানি কর্মকর্তারা। এর কারণ ছিল মার্কিন ও জাপানি চিপ নির্মাতাদের মধ্যে ব্যাপক প্রতিযোগিতা।

৪ জুন ১৯৬৮


এক ট্রানজিস্টর ডির‌্যামের জন্য রবার্ট ডেনার্ড পেটেন্ট পান। মার্কিন তড়িৎ প্রকৌশলী ও উদ্ভাবক রবার্ট ডেনার্ডের নামে এক ট্রানজিস্টরভিত্তিক ডির‌্যামের পেটেন্ট দেয় মার্কিন পেটেন্ট অফিস।

৪ জুন ১৯৯১
মাইক্রোপ্রসেসর ব্যবসার জন্য যুক্তরাষ্ট্র ও জাপান জোট
দুই দেশের মাইক্রোপ্রসেসর ব্যবসায় জোট বাঁধার চুক্তি করেন মার্কিন ও জাপানি কর্মকর্তারা। এই জোটের কারণ ছিল মার্কিন ও জাপানি চিপ নির্মাতাদের মধ্যে ব্যাপক প্রতিযোগিতা। জাপান ও যুক্তরাষ্ট্রের জোটের কারণে এক বছরের মধ্যে জাপানে বিদেশি চিপের বাজার ২০ শতাংশ পর্যন্ত বেড়েছিল। জাপানের সেমিকন্ডাক্টর বাজারে মার্কিন চিপের শেয়ার বাড়ছিল না, তাই ১৯৮৬ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান জাপানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন।

রবার্ট ডেনার্ড

৪ জুন ১৯৬৮
এক ট্রানজিস্টর ডির‌্যামের জন্য রবার্ট ডেনার্ড পেটেন্ট পেলেন
মার্কিন তড়িৎ প্রকৌশলী ও উদ্ভাবক রবার্ট ডেনার্ডের নামে এক ট্রানজিস্টরভিত্তিক ডির‌্যামের পেটেন্ট দেয় মার্কিন পেটেন্ট অফিস। রবার্ট ১৯৬৬ সালে ডির‌্যাম (ডায়নামিক র‌্যানডম অ্যাকসেস মেমোরি) উদ্ভাবন করেছিলেন।
ডির‌্যাম একধরনের র‌্যানডম অ্যাকসেস সেমিকন্ডাক্টর মেমোরি, যা তথ্য–উপাত্তের প্রতিটি বিট স্মৃতি কোষ বা মেমোরি সেলে রাখে। সাধারণত ছোট্ট একটি ক্যাপাসিটর ও একটি ট্রানজিস্টরের সমন্বয়ে ডির‌্যাম তৈরি হয়। এটি তৈরি হয় মেটাল অক্সাইড সেমিকন্ডাক্টর (এমওএস) প্রযুক্তির ওপর ভিত্তি করে।
১৯৩২ সালে জন্ম নেওয়া রবার্ট ডেনার্ড ২০০৯ সালে আইইইই মেডেল অব অনার, ২০০১ সালে আইইইই এডিসন পদক ও ১৯৯০ সালে হারভি পদক পেয়েছেন।

সূত্র: কম্পিউটার হিস্ট্রি ডটওআরজি, কম্পিউটার হোপ, উইকিপিডিয়া