Thank you for trying Sticky AMP!!

ওয়েবের ৩০ বছর পূর্তিতে সার্নে বক্তৃতা করছেন টিম বার্নার্স–লি। ২০১৯

ওয়েবের প্রাথমিক ধারণা দিলেন টিম বার্নাস–লি

১২ মার্চ ১৯৮৯

স্যার টিম বার্নার্স-লি সুইজারল্যান্ডের জেনেভায় তাঁর কর্মস্থল সার্নে প্রথমবারের মতো ডিস্ট্রিবিউটেড সিস্টেমের প্রস্তাব দেন। এটিই ছিল ওয়ার্ল্ডওয়াইড ওয়েব।

১২ মার্চ ১৯৯৭

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেমিকন্ডাক্টর করপোরেশন তাদের সেমিকন্ডাকটর ব্যবসা ফেয়ারচাইল্ড সেমিকন্ডাক্টরের বিক্রি সম্পন্ন করে।

১২ মার্চ ২০১৬

ডিপমাইন্ডের তৈরি আলফাগো প্রোগ্রাম চীনের প্রাচীন বোর্ড গেম গো-এর চ্যাম্পিয়ন লি সে-ডোলকে পরপর তিন গেমে হারিয়ে দেয়।

১২ মার্চ ১৯৮৯
ওয়েবের প্রাথমিক ধারণা দিলেন টিম বার্নাস–লি
স্যার টিম বার্নার্স-লি সুইজারল্যান্ডের জেনেভায় তাঁর কর্মস্থল ইউরোপিয়ান কাউন্সিল ফর নিউক্লিয়ার রিসার্চ-সার্নে প্রথমবারের মতো ডিস্ট্রিবিউটেড সিস্টেমের প্রস্তাব দেন। এটিই ছিল ওয়ার্ল্ডওয়াইড ওয়েবের প্রস্তাব। ১৯৯০ সালের মে মাসে তিনি দ্বিতীয় প্রস্তাব দেন। বেলজিয়ামের সিস্টেম ইঞ্জিনিয়ার রবার্ট কেলিয়াউয়কে সঙ্গে নিয়ে ১৯৯০ সালের নভেম্বরে সার্নে ওয়েবের ব্যবস্থাপনা প্রস্তাব দেন। এই প্রস্তাবে ওয়েবের মূলনীতি ও গুরুত্বপূর্ণ কারিগরি ধারণা ছিল। ১৯৯১ সালের ৬ আগস্ট সার্নে বসেই টিম বার্নার্স–লি ওয়ার্ল্ডওয়াইড ওয়েব সবার জন্য উন্মুক্ত করেন এবং নিজেই প্রথম ওয়েবসাইটটি প্রকাশ করেন।

ফেয়ারচাইল্ড সেমিকন্ডাক্টরের আট প্রতিষ্ঠাতা

১২ মার্চ ১৯৯৭
বিক্রি হলো ফেয়ারচাইল্ড সেমিকন্ডাক্টর
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেমিকন্ডাক্টর করপোরেশন তাদের সেমিকন্ডাকটর ব্যবসা ফেয়ারচাইল্ড সেমিকন্ডাক্টরের বিক্রি সম্পন্ন করে। অনেক দিক থেকে ফেয়ারচাইল্ডকে ‘আসল’ সিলিকন ভ্যালি কোম্পানি হিসেবে গণ্য করা হয়। এক জরিপে উল্লেখ করা হয়, ১৯৮০–এর দশকে সিলিকন ভ্যালিতে প্রতিষ্ঠিত ১০০ বড় কোম্পানির প্রায় সবগুলোর সঙ্গে ফেয়ারচাইল্ডের যোগসূত্র রয়েছে। এই কোম্পানিগুলোর প্রতিষ্ঠাতাদের প্রায় সবই ফেয়ারচাইল্ডের সাবেক কর্মী ছিলেন, বা কোনো না কোনো ভাবে ওই সেমিকন্ডাক্টর নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ছিলেন। সাবেক কর্মীদের বেশির ভাগ সিলিকন ভ্যালিতে নিজের প্রতিষ্ঠান গড়ে তুলেছেন।

রবার্ট নয়েস, গর্ডন মুর এবং শকলি সেমিকন্ডাক্টর থেকে বেরিয়ে আসা আরও ছয়জন মিলে ফেয়ারচাইল্ড সেমিকন্ডাক্টর প্রতিষ্ঠা করেছিলেন। এরপর কোম্পানির প্রতিষ্ঠাতা ও ট্রানজিস্টরের সহ–উদ্ভাবক উইলিয়াম শকলি তাঁর নিজের প্রতিষ্ঠান চালাতে ব্যর্থ হন। এদিকে নয়েস ও গর্ডন মুর মিলে ফেয়ারচাইল্ড থেকে বেরিয়ে এসে ইনটেল করপোরেশন প্রতিষ্ঠা করেন। ইন্টেল এখন পৃথিবীর সবচেয়ে বড় প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠান।
১৯৯৭ সালের ১১ মার্চ ন্যাশনাল সেমিকন্ডাক্টর করপোরেশন ৫৫ কোটি মার্কিন ডলারে ফেয়ারচাইল্ড বিক্রি করে দেয়। সিটি করপ ভেঞ্চার ক্যাপিটালের স্টারলিং এলএলসি নেপথ্যে থেকে ক্রেতার ভূমিকা পালন করে এবং ফেয়ারচাইল্ডের ব্যবস্থাপনা পুনর্গঠন করে। এর নামকরণ করা হয় অন সেমিকন্ডাক্টর ইন্টারন্যাশনালে। ২০১৬ সালের শরতে ইউটাহ অঙ্গরাজ্যের ওয়েস্ট জর্ডানে অন–এর কারখানা বন্ধ হয়ে যায়।

চীনের প্রাচীন বোর্ড গেম গো

১২ মার্চ ২০১৬
গো চ্যাম্পিয়ন খেলোয়াড়কে হারিয়ে দিল কৃত্রিম বুদ্ধিমত্তার প্রোগ্রাম আলফাগো
ডিপমাইন্ডের তৈরি আলফাগো প্রোগ্রাম চীনের প্রাচীন বোর্ড গেম গো-এর চ্যাম্পিয়ন লি সে-ডোলকে পরপর তিন গেমে হারিয়ে দেয়। গো প্রাচীন চীনের একটি বোর্ড গেম। ছক কাটা বোর্ডে ঘুটি দিয়ে খেলতে হয় এই গেম। এই খেলায় কোনো কম্পিউটার প্রোগ্রামের কাছে সত্যিকারের চ্যাম্পিয়নের পরাজয়ের ঘটনা এটিই প্রথম। পরবর্তী সময়ে গুগল ডিপমাইন্ড অধিগ্রহণ করে। আলফাগো বর্তমানে গুগলের একটি পণ্য।