Thank you for trying Sticky AMP!!

জানেন কি চলতি বছর অ্যাপলে টিম কুক কত বেতন পাচ্ছেন

টিম কুক

প্রযুক্তি দুনিয়ায় শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর মধ্যে অ্যাপল কম্পিউটার ইনকরপোরেটেড একটি। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হলেন টিম কুক। এমন একটি প্রতিষ্ঠানের প্রধান কত টাকা বেতন পান, তা নিয়ে আগ্রহ থাকাটা স্বাভাবিক।

সম্প্রতি অ্যাপল শেয়ারহোল্ডারদের বার্ষিক বৈঠকে প্রক্সি স্টেটমেন্টে ২০২৩ সালে টিম কুকের বেতন কত নির্ধারিত হয়েছে, তা জানিয়েছে। চলতি বছর টিম কুকের জন্য সব সুযোগ-সুবিধা মিলিয়ে মোট ৪ কোটি ৯০ লাখ মার্কিন ডলার বার্ষিক বেতন নির্ধারণ করেছে অ্যাপলের বেতনসংক্রান্ত কমিটি, যা গত বছরের তুলনায় ৪০ শতাংশ কম। টাকার অঙ্কে এই বেতন দাঁড়ায় ৫১৩ কোটি ৩১ লাখের ওপরে। এর মধ্যে মূল বেতন ধরা হয়েছে ৩০ লাখ ডলার (৩১ কোটি ৪২ লাখের ওপরে)। আর বার্ষিক বোনাস ৬০ লাখ ডলার (৬২ কোটি ৮৫ লাখের ওপরে)।

গত বছর টিম কুকের বেতন ছিল ৮ কোটি ৪০ লাখ ডলার (৮৭৯ কোটি ৯৬ লাখের বেশি)। সরবরাহ বিঘ্ন ও বৈশ্বিক অর্থনৈতিক সংকটের কারণে গত বছর অ্যাপলের শেয়ারের দাম কমে যায়। শেয়ারের দাম কমায় চলতি বছর টিম কুকের বার্ষিক বেতন-ভাতাও ৪০ শতাংশ কমেছে। বিনিয়োগকারীদের সমালোচনার মুখে টিম কুক নিজেই বেতন কমানোর কথা বলেন। এ ব্যাপারে গত বছর অ্যাপল জানিয়েছিল, চলতি বছর টিম কুক বেতন-ভাতা ৪০ শতাংশ কম নেবেন।

গত বছরের তুলনায় বার্ষিক মোট আয়ের পরিমাণ কমলেও মূল বেতন ও বোনাস একই থাকছে টিম কুকের। অর্থাৎ বেতন পাবেন ৩০ লাখ ডলার এবং বোনাস ৬০ লাখ ডলার। এ ছাড়া চলতি বছর তাঁকে অ্যাপল ৪ কোটি ডলারের শেয়ার দেবে। গত বছর দিয়েছিল ৭ কোটি ৫০ লাখ ডলারের শেয়ার।  

সূত্র: টাইমস অব ইন্ডিয়া