Thank you for trying Sticky AMP!!

স্প্যাম মেইলে ১০ লাখ ডলার

যাঁরা ই–মেইল ব্যবহার করেন, তাঁরা জানেন, মাঝেমধ্যেই ‘আপনি ১০ লাখ মার্কিন ডলার জিতেছেন’ বা ‘লটারি জিতেছেন’–জাতীয় ই–মেইল এসে থাকে। এসব যে ধাপ্পাবাজি বা হ্যাকার-প্রতারক চক্রের পাতা ফাঁদ—ব্যবহারকারীরা এত দিনে তা বুঝে গেছেন। অনেক সময় কোম্পানির প্রচারণা বিজ্ঞাপনের অংশ হয় এগুলো। এসব ই–মেইলকে ‘স্প্যাম’ বলা হয়। সম্প্রতি এ রকম এক স্প্যাম ই–মেইল খুলে ভাগ্যই খুলে গেছে মার্ক লিচফিল্ড নামের এক ব্যক্তির।

লিচফিল্ডের ইয়াহু মেইলে হঠাৎ একদিন ই–মেইল আসে, তিনি ১৫ লাখ ডলার অর্থ পুরস্কার পেয়েছেন। মেইলটি খোদ ইয়াহু কর্তৃপক্ষ পাঠিয়েছে। এতে লেখা ছিল, ‘আমরা আপনাকে কিছু অর্থ দেব। আপনি কি তা চান?’ কর্তৃপক্ষ জানায়, তাদের ওয়েবসাইটে একটি ‘বাগ’ ধরে দেওয়ায় পুরস্কারটি দিচ্ছে তারা।

ইয়াহুসহ এখন সব বড় অনলাইন-জায়ান্টরা তাদের ওয়েব কোডে ত্রুটি ধরিয়ে দিতে পারলে এমন অর্থ পুরস্কার দিয়ে থাকে। এসব ত্রুটিকে ‘বাগ’ বলে।

লিচফিল্ড বলেন, তিনি ওই ত্রুটি ধরে দেওয়ার কথা ভুলেই গিয়েছিলেন। কাজটি নিতান্তই স্বেচ্ছাসেবকের মতো করেছিলেন তিনি। লিচফিল্ড বলেন, যে কেউই কাজটি করতে পারেন। এর জন্য কোডিং জ্ঞানও থাকতে হবে, এমন কোনো কথা নেই। তিনি নিজেও কোডিং পারেন না।