Thank you for trying Sticky AMP!!

হাইতির প্রেসিডেন্ট হত্যায় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ গঠনের আবেদন

হাইতির প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরি

হাইতির প্রেসিডেন্ট জোভেনাল মইসি হত্যাকাণ্ডে বর্তমান প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরির বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠনের আবেদন করেছেন দেশটির প্রধান কৌঁসুলি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার প্রতিবেদনে বলা হয়, হাইতির রাজধানী পোর্ট অব প্রিন্সের কমিশনার (ফেডারেল কৌঁসুলি পদমর্যাদার) বেডফোর্ড ক্লঁদে মঙ্গলবার হেনরির বিরুদ্ধে অভিযোগ গঠনের আবেদন করেছেন। মইসি হত্যাকাণ্ডের প্রধান সন্দেহভাজনের সঙ্গে হেনরির ফোনে কথোপকথনের প্রমাণ পাওয়া গেছে বলে জানিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী হেনরির দেশত্যাগে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছেন ক্লঁদে। তিনি বলেছেন, হেনরির বিরুদ্ধে অভিযোগ গঠন এবং তাকে জিজ্ঞাসাবাদের মতো যথেষ্ট তথ্য–প্রমাণ রয়েছে।

গত ৭ জুলাই রাতে হাইতির রাজধানী পোর্ট অব প্রিন্সে নিজ বাসভবনে হত্যাকাণ্ডের শিকার হন জোভেনেল মইসি। ওই হত্যাকাণ্ডের পরে তৎকালীন ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী ক্লঁদে জোসেফের সঙ্গে ক্ষমতা নিয়ে দুই সপ্তাহের উত্তেজনার প্রধানমন্ত্রী পদে আসেন হেনরি।

মইসিকে হত্যার মধ্যে দিয়ে দেশটিতে রাজনৈতিক অস্থিরতা দেখা দেয়। ২০১৭ সাল থেকে হাইতির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন মইসি। তাঁর পদত্যাগ দাবি করে দেশটিতে একাধিকবার বিক্ষোভ হয়।