Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: ব্রাজিলের বিশ্বকাপ ট্রফি চুরি

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৯ ডিসেম্বর। চলুন দেখি, বিশ্বে এই দিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

জুলে রিমে কাপ ট্রফি

সময়টা ১৯৮৩ সালের ১৯ ডিসেম্বর। ব্রাজিল থেকে চুরি হয়ে যায় বিশ্বকাপ ফুটবলের আসল ট্রফি। তবে সেটা বর্তমানে প্রচলিত বিশ্বকাপ ট্রফি ছিল না। ছিল ‘জুলে রিমে কাপ’ ট্রফি। আগে ফিফা বিশ্বকাপের নাম ছিল জুলে রিমে কাপ। তবে কীভাবে এ ট্রফি চুরি হয়েছে, কারা করেছে—তা এখনো রহস্য হয়ে রয়ে গেছে। চুরি হওয়া ট্রফিটি আজও উদ্ধার করা যায়নি।

Also Read: ইতিহাসের এই দিনে: মানবদেহে প্রথম হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন

মহাকাশে মার্কিন প্রেসিডেন্টের কণ্ঠ

১৯৫৮ সালের ১৯ ডিসেম্বর, হোয়াইট হাউসে ক্ষমতায় তখন প্রেসিডেন্ট ডি আইজেনহাওয়ার। তিনি একটি রেকর্ড করা বার্তা মহাকাশে পাঠান। এদিন মহাকাশে প্রথমবারের মতো ওই বার্তা প্রচার করা হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বেনজির

ড্রোনে টিকা বিতরণ

দ্বীপরাষ্ট্র ভানুয়াতুতে ২০১৮ সালের ১৯ ডিসেম্বর প্রথমবারের মতো মনুষ্যবিহীন উড়োজাহাজে (ড্রোন) করে টিকা বিতরণ করা হয়। জাতিসংঘ শিশু তহবিল-ইউনিসেফের উদ্যোগে এটি হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

অস্ট্রেলিয়ায় জরুরি অবস্থা

অস্ট্রেলিয়ায় জ্বলছে দাবানল

২০১৯ সালের ১৯ ডিসেম্বর অস্ট্রেলিয়া সরকার জাতীয় জরুরি অবস্থা জারি করে। তীব্র দাবানল ছড়িয়ে পড়ার কারণে এই উদ্যোগ নিতে বাধ্য হয় দেশটির সরকার। ওই সময় অস্ট্রেলিয়াজুড়ে প্রায় ১০০টি দাবানল জ্বলছিল। অত্যধিক তাপমাত্রা ও বাতাসের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ছিল।

Also Read: ইতিহাসের এই দিনে: জাতিসংঘে চের ঐতিহাসিক ভাষণ

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ