Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: জাতিসংঘে চের ঐতিহাসিক ভাষণ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১১ ডিসেম্বর। চলুন দেখি, বিশ্বে এই দিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

চে গুয়েভারা

তত দিনে কিউবা বিপ্লব সফল হয়েছে। দেশটিতে সমাজতান্ত্রিক সরকার শাসন করছে। কিউবার প্রতিনিধি হয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সফরে যান বিপ্লবী চে গুয়েভারা। ১৯৬৪ সালের ১১ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে ঐতিহাসিক ভাষণ দেন তিনি। এ সময় চে কিউবার বিষয়ে মার্কিন হস্তক্ষেপ বন্ধ করতে এবং দখল করে নেওয়া ভূমি ফেরত দেওয়ার দাবি তোলেন।

Also Read: ইতিহাসের এই দিনে: মানবদেহে প্রথম হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা
সময়টা ১৯৪১ সালের ১১ ডিসেম্বর, দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছে। জার্মানি ও ইতালি জোটভুক্ত হয় জাপানের সঙ্গে। এরপর তিন দেশ যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আনুষ্ঠানিক যুদ্ধ ঘোষণা করে।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বেনজির

ইউনিসেফের লোগো

প্রতিষ্ঠা পায় ইউনিসেফ
জাতিসংঘ শিশু তহবিল—ইউনিসেফ। ১৯৪৬ সালের ১১ ডিসেম্বর সংস্থাটি প্রতিষ্ঠা করা হয়। শুরুতে দ্বিতীয় বিশ্বযুদ্ধ–পরবর্তী সময়ে ইউরোপ ও চীনের শিশুদের সহায়তা করতে ইউনিসেফ প্রতিষ্ঠা করা হয়। পরবর্তী সময় সংস্থাটির কার্যক্রম পুরো বিশ্বে ছড়িয়ে পড়ে।

Also Read: ইতিহাসের এই দিনে: পাঁচটি সামরিক উড়োজাহাজ ‘গায়েব’

কিয়োটো প্রটোকল সই
জাপানের কিয়োটো শহরে ১৯৯৭ সালের এই দিনে একটি চুক্তি সই হয়। এতে সই করা দেশগুলো জলবায়ু পরিবর্তনের লাগাম টানতে গ্রিনহাউস গ্যাসের নির্গমন কমিয়ে আনতে সম্মত হয়। ইতিহাসে এ চুক্তি কিয়োটো প্রটোকল নামে পরিচিত।

Also Read: ইতিহাসের এই দিনে: কৃত্রিম পা নিয়ে বিশ্বযুদ্ধে ব্রিটিশ পাইলট

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ