Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১২ ডিসেম্বর। চলুন দেখি, বিশ্বে এই দিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

প্যারিসের লুভর জাদুঘরে সংরক্ষিত আছে লেওনার্দো দা ভিঞ্চির অনন্য শিল্পকর্ম মোনালিসা

‘মোনালিসা’ বিখ্যাত ইতালীয় চিত্রকর লেওনার্দো দা ভিঞ্চির অনন্য শিল্পকর্ম। এর খ্যাতি বিশ্বজোড়া। ফ্রান্সের রাজধানী প্যারিসের লুভর জাদুঘরে সংরক্ষিত আছে শিল্পকর্মটি। প্রতিবছর লাখো পর্যটক মোনালিসা দেখতে লুভরে জড়ো হন। তবে ১৯১১ সালের ২১ আগস্ট লুভর থেকে চুরি হয়ে যায় মোনালিসা। এর দুই বছর পর ১৯১৩ সালের ১২ ডিসেম্বর ইতালির একটি হোটেলকক্ষ থেকে উদ্ধার করা হয় চুরি হওয়া মোনালিসা। পরে লুভরে ফিরিয়ে আনা হয় শিল্পকর্মটি।

Also Read: ইতিহাসের এই দিনে: মানবদেহে প্রথম হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন

রেডিও তরঙ্গের আটলান্টিক পাড়ি

সময়টা ১৯০১ সালের ১২ ডিসেম্বর। ইতালির উদ্ভাবক মার্কোনি দাবি করেন, তিনি রেডিও তরঙ্গ আটলান্টিক মহাসাগরের ওপারে পাঠাতে সফল হয়েছেন। ইতিহাসে প্রথমবারের মতো এ ঘটনা ঘটে।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বেনজির

প্রথমবার ভোট দেন সৌদি নারীরা

ভোট দিচ্ছেন এক নারী

সৌদি আরবের নারীরা ভোটকেন্দ্রে গিয়ে প্রথমবারের মতো ভোট দিতে পারেন ২০১৫ সালের ১২ ডিসেম্বর। একই সঙ্গে তাঁরা ওই সময় ভোটে প্রার্থী হওয়ার অধিকার পান।
ক্যাপশন:

Also Read: ইতিহাসের এই দিনে: পাঁচটি সামরিক উড়োজাহাজ ‘গায়েব’

সই হয় প্যারিস চুক্তি

জলবায়ু পরিবর্তন রোধে ২০১৫ সালের এই দিনে ফ্রান্সের রাজধানী প্যারিসে একটি আন্তর্জাতিক চুক্তি সই হয়। ইতিহাসে এটা প্যারিস চুক্তি নামে পরিচিত। এতে বৈশ্বিক উষ্ণায়ন ২ ডিগ্রি সেলসিয়াসের কমে রাখার সিদ্ধান্ত হয়। ১৯৬টি দেশ প্যারিস চুক্তিতে সই করে।

Also Read: ইতিহাসের এই দিনে: কৃত্রিম পা নিয়ে বিশ্বযুদ্ধে ব্রিটিশ পাইলট

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ