Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: রুশ ঘাঁটিতে হামলা চালায় জাপান

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৮ ফেব্রুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

জাপানি হামলায় জ্বলছে রুশ জাহাজ। সেই দৃশ্য ফুটে উঠেছে শিল্পীর তুলিতে

সময়টা ১৯০৪ সালের ৮ ফেব্রুয়ারি। চীনের পোর্ট আর্থারে রাশিয়ার নৌঘাঁটিতে টর্পেডো হামলা শুরু করে জাপান। এর মধ্য দিয়ে রাশিয়া-জাপান যুদ্ধ শুরু হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ

মহাকাশে ৮৪ দিন

মার্কিন মহাকাশ সংস্থা নাসার তিন মহাকাশচারী টানা ৮৪ দিন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থান করে রেকর্ড গড়েন। ১৯৭৪ সালের ৮ ফেব্রুয়ারি অনন্য এ রেকর্ড হয়। এর মধ্য দিয়ে বোঝা যায়, মহাকাশে দীর্ঘ সময় ধরে অবস্থান করা, কাজ করা মানুষের পক্ষে সম্ভব।

Also Read: ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ

১৯ বছর বন্দিত্বের পর শিরশ্ছেদ

রানি প্রথম এলিজাবেথের প্রতিকৃতির সামনে এক দর্শনার্থী

১৫৮৭ সালের ৮ ফেব্রুয়ারি মেরি কুইন অব স্কটসের শিরশ্ছেদ করা হয়। এর আগে টানা ১৯ বছর বন্দিজীবন কাটান তিনি। মেরির বিরুদ্ধে ইংল্যান্ডের রানি প্রথম এলিজাবেথকে হত্যার ষড়যন্ত্র সাজানোর অভিযোগ ছিল।

Also Read: ইতিহাসের এই দিনে: কার্যকর হয় ভারতের সংবিধান

নিউটনের আবিষ্কার

ব্রিটিশ বিজ্ঞানী আইজ্যাক নিউটন ১৬৭২ সালের ৮ ফেব্রুয়ারি লন্ডনের রয়্যাল সোসাইটিতে তাঁর একটি আবিষ্কার প্রদর্শন করেন। আয়নায় পড়া আলোর প্রতিটি রং আলাদা করে তিনি আলোর ব্যবহারিক বিষয়ে জানান।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

Also Read: ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ