Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: শেষ হয় প্রথম বিশ্বযুদ্ধ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১১ নভেম্বর। চলুন দেখি, বিশ্বে এই দিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

গত শতকের শুরুর দিকে ভয়াবহ ধ্বংসযজ্ঞ নিয়ে বিশ্ববাসীর সামনে হাজির হয়েছিল প্রথম বিশ্বযুদ্ধ

সময়টা ১৯১৮ সালের ১১ নভেম্বর। প্রথম বিশ্বযুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি ঘটে এই দিনে। মিত্রপক্ষের সেনাদের কাছে জার্মানি বাহিনীর আত্মসমর্পণের মধ্য দিয়ে ওই বছরের ১১ মাসের ১১তম দিনে অন্যতম রক্তক্ষয়ী এ বিশ্বযুদ্ধ শেষ হয়। সেই থেকে প্রতিবছর ১১ নভেম্বর বিশ্বযুদ্ধ সমাপ্তির দিন উদ্‌যাপন করা হয়। এই দিন স্মরণ করা হয় নিহত সেনাদের। প্রথম বিশ্বযুদ্ধ শুরু হয়েছিল ১৯১৪ সালে। যুদ্ধে জয়ী মিত্রশক্তির সঙ্গে ছিল ইতালি, যুক্তরাজ্য, জাপান, রাশিয়া, ফ্রান্স ও যুক্তরাষ্ট্র। আর বিপক্ষে অস্ট্রিয়া-হাঙ্গেরির সঙ্গে ছিল জার্মানি ও তুরস্ক।

Also Read: ইতিহাসের এই দিনে: ভেঙে ফেলা হয় বার্লিন প্রাচীর

হাইওয়ে ৬৬-এর নির্মাণকাজের সমাপ্তি

যুক্তরাষ্ট্রের বিখ্যাত একটি মহাসড়কের নাম হাইওয়ে ৬৬। শিকাগো থেকে লস অ্যাঞ্জেলস অবধি প্রায় ২ হাজার ৪৪৮ মাইল বা ৩ হাজার ৯৪০ কিলোমিটার পর্যন্ত এই মহাসড়ক। ১৯২৬ সালের এই দিনে মহাসড়কটির নির্মাণকাজ শেষ হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: বিশ্বের সবচেয়ে পুরোনো ঘড়ি নির্মাণ

আবুধাবিতে ল্যুভর জাদুঘর চালু

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি শহরে উদ্বোধন করা হয় ল্যুভর জাদুঘর। ২০১৭ সালের এই দিনে ফ্রান্স ও সংযুক্ত আরব আমিরাতের বন্ধুত্বের নিদর্শন হিসেবে এটি চালু করা হয়। পরবর্তী সময় আরব বিশ্বের অন্যতম জনপ্রিয় পর্যটনকেন্দ্র হয়ে উঠেছে জাদুঘরটি।

Also Read: ইতিহাসের এই দিনে: আকাশে ওড়ে বিশ্বের প্রথম ড্রোন

লিওনার্দো ডিক্যাপ্রিওর জন্মদিন আজ

লিওনার্দো ডিক্যাপ্রিও

লিওনার্দো ডিক্যাপ্রিও—জনপ্রিয় মার্কিন অভিনেতা ও পরিবেশকর্মী। টাইটানিক, দ্য অ্যাভিয়েটর, ইনসেপশনসহ বিভিন্ন সাড়াজাগানো চলচ্চিত্রে অভিনয় করে তিনি খ্যাতি পেয়েছেন। আজ অস্কার বিজয়ী এই তারকার জন্মদিন। ১৯৭৪ সালের ১১ নভেম্বর তাঁর জন্ম।

Also Read: ইতিহাসের এই দিনে: চাঁদের অন্ধকার অংশের ছবি প্রকাশ

Also Read: ইতিহাসের এই দিনে: ৭০০ কোটির ঘর ছোঁয় বিশ্বের জনসংখ্যা