Thank you for trying Sticky AMP!!

আলজেরিয়ায় প্রেসিডেন্টের ‘গোপন মেয়ের’ ১২ বছরের কারাদণ্ড

 আলজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট আবদেল আজিজ বুতেফ্লিকা

নিজেকে আলজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট আবদেল আজিজ বুতেফ্লিকার মেয়ে পরিচয় দেওয়া এক নারীর ১২ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। নিজেকে ব্যবসায়ী পরিচয় দেওয়া নাছিনাছি জৌলিখা নামের ওই নারীর বিরুদ্ধে অর্থ পাচার, প্রভাব খাটানো, সরকারি তহবিল অপব্যবহার এবং অবৈধভাবে বিদেশে অর্থ স্থানান্তরের অভিযোগ আনা হয়েছে।

নিজের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন জৌলিখা। তিনি স্থানীয়ভাবে মমি মায়া নামেও পরিচিত। আদালতের কাছে তিনি বলেছেন, সাবেক প্রেসিডেন্টের মেয়ে হিসেবে তিনি কখনো পরিচয় দেননি। তাঁর বাবার সঙ্গে সাবেক প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল।

স্থানীয় সংবাদপত্রগুলোতে বলা হচ্ছে, জৌলিখার সাবেক প্রেসিডেন্টের সঙ্গে সম্পর্ক থাকায় তাঁর বিনিয়োগের জন্য বিশেষ সুবিধা পাওয়ার বিষয়টি স্বীকার করেছেন।

জৌলিখার বাবা ছিলেন বুতেফ্লিকার বন্ধু। এই সুযোগ কাজে লাগান তিনি। বুতেফ্লিকা নির্বাচনে জেতার পরপরই তাঁর ঘনিষ্ঠ হয়ে ওঠেন জৌলিখা। প্রেসিডেন্টের কাছে থিম পার্ক তৈরির অনুমতি পেতে সাহায্য চান। কয়েক বছরের মধ্যেই তিনি অনেক চুক্তি করে ফেলেন।

এর মধ্যে ওরান শহরের গভর্নরকে তিনি নতুন একটি সুপারমার্কেট তৈরির জন্য সাহায্যের কথা বললে তা শীর্ষ পর্যায়ের কানে পৌঁছায়। বুতেফ্লিকার ভাই সাঈদের পক্ষ থেকে চফিকার সঙ্গে প্রেসিডেন্টের কোনো সম্পর্কের বিষয়টি অস্বীকার করা হয়। তাঁর বিরুদ্ধে অভিযোগ তদন্ত করার নির্দেশও দেওয়া হয়।

২০১৯ সালে আটক হন জৌলিখা। তদন্তকারীরা তাঁর অত্যন্ত সুরক্ষিত একটি বাড়ির দেয়ালের মধ্যে ১০ লাখ আলজেরিয়ান মুদ্রা, ২ লাখ ৭০ হাজার ইউরো, ৩০ হাজার ডলার ও ১৭ কেজি গয়না উদ্ধার করে।

আলজিয়ার্সের আদালত জৌলিখাকে ৬০ লাখ আলজেরীয় দিনার জরিমানা করেছেন। তাঁর সব সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশও দেওয়া হয়েছে। জৌলিখার দুই মেয়ে ইমেন ও ফারহর পাঁচ বছর করে কারাদণ্ড দিয়েছেন আলাদাত। তাঁদেরও ৩০ লাখ ডলার জরিমানা করা হয়েছে।

সাবেক কেবিনেট মন্ত্রী মোহাম্মদ আল গাজী, আবদেলঘানি জালেন ও প্রধান পুলিশ কর্মকর্তারা আলবেদঘানি আল হামেলের ১০ বছর করে কারাদণ্ড হয়েছে। অন্য দুই ব্যবসায়ী বেলাইদ আবেদলঘানি ও বেন আইচা মিলুদেরও ১০ বছর করে কারাদণ্ড হয়েছে।

উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ার সাবেক প্রেসিডেন্ট আবদেল আজিজ বুতেফ্লিকার (৮৩) বিয়ের কথা কখনো শোনা যায়নি। জৌলিখাকে বহু বছর ধরে বুতেফ্লিকার গোপন কন্যা বলে অনেকেই মনে করেছেন। ২০ বছর ধরে ক্ষমতায় থাকা আবদেল আজিজ গত বছর ব্যাপক বিক্ষোভের মুখে পদত্যাগ করেছিলেন।

গত বছরের এপ্রিল মাসে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বুতেফ্লিকা এখন আলজেরিয়ার উত্তরে তাঁর বোন ফাতমা-জোহরার কাছে রয়েছেন।

গত বছর তরুণদের নেতৃত্বে বিক্ষুব্ধ জনতা দেশটির রাজনৈতিক ব্যবস্থার আমূল পরিবর্তন দাবি করেন। আবদেল আজিজের বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি ব্যবসায়ী, রাজনীতিবিদ এবং সামরিক বাহিনীর ক্ষমতা টিকিয়ে রাখতে ‘লা পোভার’ নামক একটি সংগঠনের পৃষ্ঠপোষক হিসেবে কাজ করেছেন।