Thank you for trying Sticky AMP!!

নাইজেরিয়ায় ডাকাতের গুলিতে নিহত ৫৩

প্রতীকী ছবি

উত্তর–পশ্চিম নাইজেরিয়ার জামফারা রাজ্যে সশস্ত্র ডাকাত দলের গুলিতে ৫৩ ব্যক্তি প্রাণ হারিয়েছেন। দেশটির পুলিশ ও স্থানীয় সূত্র গতকাল শনিবার এ তথ্য জানায়।

স্থানীয় লোকজন বলেন, গত বৃহস্পতিবার ও শুক্রবার মোটরসাইকেল আরোহী একদল ডাকাত জুরমি জেলায় অন্তত ছয়টি গ্রামে হামলা চালায়। মাঠে কর্মরত কৃষকদের তারা গুলি করে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জামফারা পুলিশের মুখপাত্র মোহাম্মদ শেহু বলেন, শুক্রবার ১৪টি মৃতদেহ উদ্ধার করে রাজ্যের রাজধানী গুসাওতে নেওয়া হয়েছে। ওই এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে। স্থানীয় অধিবাসীরা বলেন, আরও ৩৯টি লাশ উদ্ধার করে পামের দাওরান শহরে কবর দেওয়া হয়েছে। মুসা আরজিকা নামের এক বাসিন্দা বলেন, ওই এলাকায় শেষকৃত্য সম্পন্ন করাটাও কঠিন।

কারণ, ডাকাতেরা জুরমি বনে ঘুরে বেড়াচ্ছে এবং যেকোনো সময় হামলা করে বসতে পারে। জুরমি জেলার বিভিন্ন গ্রামে প্রায়ই ডাকাতির ঘটনা ঘটে। গত সপ্তাহে স্থানীয় অধিবাসীরা মূল রাস্তা বন্ধ করে দিয়ে কর্তৃপক্ষকে ডাকাত দমনের ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান। উত্তর–পশ্চিম ও মধ্য নাইজেরিয়ায় সাম্প্রতিক বছরগুলোয় গবাদিপশুচোরদেরও উৎপাত বেড়েছে।

এ ছাড়া অপহরণকারীর সংখ্যাও বেড়ে গেছে। অপহরণকারীরা গ্রাম থেকে গবাদিপশু চুরি করার পাশাপাশি মানুষও তুলে নিয়ে যায়। এ ছাড়া ঘরবাড়ি লুট ও আগুন দেওয়ার ঘটনাও ঘটায়। গত ডিসেম্বর থেকে সেখানে ৮৫০ জনের বেশি শিক্ষার্থীকে অপহরণের ঘটনা ঘটেছে। অধিকাংশ ক্ষেত্রে মুক্তিপণ দেওয়ার পর তাঁদের ছাড়া হয়েছে।