Thank you for trying Sticky AMP!!

বুকার জিতে নিলেন আফ্রিকান লেখক ড্যামন গ্যালগাট

ড্যামন গ্যালগাট

দক্ষিণ আফ্রিকার লেখক ড্যামন গ্যালগাট তাঁর উপন্যাস দ্য প্রমিস–এর জন্য এ বছর বুকার পুরস্কার জিতলেন। গত বুধবার এ পুরস্কার দেওয়া হয়। এর আগেও দুবার তাঁর নাম বুকার পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকায় এসেছিল। তবে তিনি পুরস্কার জেতেননি। তবে এবার জিতে নিলেন। খবর এএফপির।

ড্যামন গ্যালগাট তাঁর জন্মভূমিতে একটি পরিবারকে কেন্দ্র করে ঘটে যাওয়া ঘটনাগুলোকে তুলে ধরেছেন। এর মধ্যে বর্ণবৈষম্যের শেষের দিক থেকে প্রেসিডেন্ট জ্যাকব জুমার শাসনামল পর্যন্ত সময়কে তুলে ধরেছেন তিনি।

বেশ কয়েক দশক ধরে বিস্তৃত সময়ের পটভূমিতে রচিত বইটিতে দক্ষিণ আফ্রিকার গণতন্ত্রে আবির্ভূত হওয়ার সঙ্গে সঙ্গে একটি পরিবারের ক্রমবর্ধমান বিচ্ছিন্নতার বিষয়টি ফুটিয়ে তুলেছেন লেখক ড্যামন।

লন্ডনে একটি টেলিভিশন অনুষ্ঠানে মর্যাদাপূর্ণ এ পুরস্কার গ্রহণ করার সময় ৫৭ বছর বয়সী ড্যামন বলেন, ‘পুরস্কার পেয়ে আমি স্তম্ভিত। এই জায়গায় পৌঁছাতে আমার অনেক সময় লাগল। এখন আমার মনে হয়, আমি এর যোগ্য নই।’

মাত্র ১৭ বছর বয়স থেকে লিখছেন ড্যামন। তিনি মূলত উপন্যাস ও নাটক লেখেন। ড্যামন তাঁর পুরস্কার আফ্রিকার লেখকদের উৎসর্গ করেছেন। এই সুন্দর মহাদেশ থেকে যেসব গল্প লেখা হয়েছে, তার সবার তরফে তিনি এই পুরস্কার গ্রহণ করবেন। যুক্তরাজ্য প্রতিবছর সাহিত্যে ‘বুকার’ পুরস্কার দেয়। ইংরেজি ভাষায় লেখা সেরা মৌলিক উপন্যাসের জন্য এই পুরস্কার দেওয়া হয়। ১৯৬৯ সাল থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে।