Thank you for trying Sticky AMP!!

ভূমধ্যসাগরে অভিবাসনপ্রত্যাশীর নৌকাডুবি, ১৬ জনের মৃত্যু

সম্প্রতি গ্রিস উপকূলের কাছে ভূমধ্যসাগরে অভিবাসনপ্রত্যাশী বহনকারী একটি নৌযান ডুবে যায়

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে নৌকা ডুবে অন্তত ১৬ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। আফ্রিকার দেশ তিউনিসিয়া ও পশ্চিম সাহারার উপকূলে ভূমধ্যসাগরে এ ঘটনা ঘটেছে।

বেশ কয়েক বছর ধরে তিউনিসিয়া থেকে নৌপথে ইউরোপে যাওয়ার প্রবণতা বাড়ছে। বিপদসঙ্কুল এই পথ পাড়ি দিতে গিয়ে অসংখ্য প্রাণহানি ঘটছে। তবুও থেমে নেই ভয়ংকর এই সমুদ্রযাত্রা। ভাগ্যান্বেষণের জন্য প্রতিবছর এই রুট ব্যবহার করছে অনেক আফ্রিকান।

Also Read: ভূমধ্যসাগরে ট্রলারডুবি: বেঁচে ফেরা পাকিস্তানির জবানিতে রোমহর্ষক বিবরণ

তিউনিসিয়ার সাফাক্স শহরের উপকূলে ভূমধ্যসাগরে একটি নৌকা ডুবে গেছে। সাফাক্স আদালতের মুখপাত্র ফওজি মাসমুদি বলেন, রোববার সন্ধ্যা পর্যন্ত আরও ৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। সব মিলিয়ে ডুবে যাওয়া নৌকার ১১ জন যাত্রীর মরদেহ উদ্ধার করা হয়েছে।

ফওজি মাসমুদি আরও বলেন, নৌকাটিতে অন্তত ৫৭ জন অভিবাসনপ্রত্যাশী ছিলেন। এর মধ্যে দুজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। নিখোঁজদের উদ্ধার করতে তল্লাশি অভিযান অব্যাহত আছে।

Also Read: মধ্যপ্রাচ্য-উত্তর আফ্রিকায় গত বছর ৩৮০০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু: জাতিসংঘ

বেঁচে যাওয়া যাত্রীরা জানিয়েছেন, সপ্তাহখানেক আগে সাফাক্স শহরের একটি সৈকত থেকে ইতালির উদ্দেশ্যে যাত্রা করেছিলেন। নৌকাটিতে ৫৭ জন যাত্রী ছিলেন। সাফাক্স থেকে ইতালির লামপেসুদা দ্বীপের দূরত্ব ১৩০ কিলোমিটার।

এদিকে, মরক্কো জানিয়েছে সোমবার ৫ জন অভিবাসনপ্রত্যাশীর মরদেহ উদ্ধার করেছে। তারা সেনেগালের নাগরিক। পশ্চিম সাহারা উপকূলের ভূমধ্যসাগরে একটি নৌকা ডুবে এ প্রাণহানি ঘটেছে। ডুবে যাওয়া নৌকা থেকে ১৮৯ জনকে উদ্ধার করা হয়েছে।