Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: রুটি কিনতে না পেরে ফরাসি নারীদের বিক্ষোভ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৫ অক্টোবর। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

ফ্রান্সের ভার্সাই প্রাসাদ

ভার্সাই প্রাসাদ পৃথিবীবিখ্যাত ফরাসি রাজপ্রাসাদ। ফরাসি বিপ্লবের প্রাণকেন্দ্র রাজকীয় এই প্রাসাদ। ১৭৮৯ সালের ৫ অক্টোবর ফরাসি নারীরা বিশাল একটি মিছিল নিয়ে ভার্সাই প্রাসাদের সামনে বিক্ষোভ করেন। দাম অত্যধিক বেড়ে যাওয়ার কারণে রুটি কিনতে না পারায় নারীরা বিক্ষোভে ফেটে পড়েন। প্রতিবাদ মিছিল বের করেন। ফরাসি বিপ্লবের বড় একটি ঘটনা ছিল এই মিছিল।

Also Read: ইতিহাসের এই দিনে: মঙ্গলের কক্ষপথে ভারতের ‘মঙ্গলযান’

পর্তুগালে রাজতন্ত্রের পতন

সময়টা ১৯১০ সালের ৫ অক্টোবর। পর্তুগালে রাজতন্ত্রের পতন ঘটে। ক্ষমতা নেয় পর্তুগিজ রিপাবলিকান পার্টি। এর মধ্য দিয়ে ইউরোপের দেশটি প্রজাতন্ত্র হিসেবে আত্মপ্রকাশ করে।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রথম স্মার্টফোন এল বাজারে

বিটলসের প্রথম গান

বিটলস ব্যান্ডের সদস্যরা

সাড়াজাগানো গানের দল বিটলস। ১৯৬২ সালের এই দিনে রক ব্যান্ড বিটলসের প্রথম গান ‘লাভ মি ডু’ প্রকাশ করা হয়। যুক্তরাজ্যে গানটি প্রকাশিত হয়। পরে বিশ্বজুড়ে জনপ্রিয়তা পায়। ব্রিটিশ সংগীত তালিকায় ১৭ নম্বরে ছিল গানটি।

Also Read: ইতিহাসের এই দিনে: ডায়ানার শেষকৃত্য

মুক্তি পায় জেমস বন্ডের প্রথম চলচ্চিত্র

চলচ্চিত্রজগতের আলোচিত সিরিজ ‘জেমস বন্ড’। এই সিরিজের একেকটি চলচ্চিত্র বিশ্বজুড়ে পাল্লা দিয়ে জনপ্রিয়তা পেয়েছে। ‘জেমস বন্ড’ সিরিজের প্রথম চলচ্চিত্রের নাম ‘ড. নো’। ১৯৬২ সালের ৫ অক্টোবর মুক্তি পায় স্পাই ঘরানার এই চলচ্চিত্র। স্কটল্যান্ডের অভিনেতা শেন কনারি প্রথম জেমস বন্ড হয়েছিলেন।

Also Read: ইতিহাসের এই দিনে: ইন্টারপোলের যাত্রা শুরু