Thank you for trying Sticky AMP!!

উহানে এবার কারখানা চালু করার অনুমতি

করোনা মহামারি থেকে জেগে উঠছে উহান। ছবি: এএফপি

করোনাভাইরাসের প্রথম প্রাদুর্ভাব ঘটে চীনের উহান শহরে। সেখানে আবার কারখানা চালু করতে বড় কিছু প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে রাষ্ট্রীয় কর্তৃপক্ষ। এর মাধ্যমে চীন ভয়াবহ এই মহামারির বিরুদ্ধে লড়াইয়ে জয়ী হওয়ার ইঙ্গিত দিল। আজ বুধবারই নতুন করে এ অনুমতি দিল চীন। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গতকাল মঙ্গলবার হুবেই প্রদেশের রাজধানী উহান সফর করেন চীনের প্রেসিডেন্ট সি চিন পিং। গত জানুয়ারি মাসের শেষ দিক থেকে পুরো শহর অবরুদ্ধ করে ফেলা হয়েছিল। করোনা ছড়ানোর পর শহরটিতে প্রথমবারের মতো গতকাল গেলেন প্রেসিডেন্ট পিং।

করোনায় বিপর্যস্ত উহানে সাম্প্রতিক সময়ে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা অনেক কমে গেছে। উহান ছাড়া হুবাইয়ের অন্য শহরগুলোয় কয়েক দিন ধরে নতুন কারও আক্রান্ত হওয়ার খবর মেলেনি।

হুবাইয়ের প্রাদেশিক সরকার বলেছে, নিত্যপণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান, মহামারি প্রতিরোধে কাজ করা প্রতিষ্ঠান বা মানুষের প্রয়োজনীয় সেবা দেওয়া প্রতিষ্ঠানগুলো সেখানে কাজ শুরু করতে পারে। উহানে কাজ করা আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোও তাদের তৎপরতা শুরু করবে বলে জানা গেছে। জাপানের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হোন্ডা আজ বলেছে, তাদের কিছু কর্মী উহানের কারখানায় যেতে শুরু করেছেন। অন্য প্রতিষ্ঠানগুলোর কয়েকটি আগামী ২০ মার্চের মধ্যেই কাজ শুরু করবে বলে জানা গেছে।