Thank you for trying Sticky AMP!!

নেতাজিকে অবিভক্ত ভারতের 'প্রথম প্রধানমন্ত্রী' ঘোষণার তোড়জোড়

নেতাজি সুভাষ চন্দ্র বসু

ভারতের স্বাধীনতাসংগ্রামী নেতাজি সুভাষ চন্দ্র বসুকে অবিভক্ত ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে স্বীকৃতি দেওয়ার তোড়জোড় শুরু করেছে মোদি সরকার। নতুন সরকার ক্ষমতায় আসার পর এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ভারতে দ্বিতীয় মেয়াদের জন্য প্রধানমন্ত্রী হচ্ছেন নরেন্দ্র মোদি। মোদি সরকার ২০২১ সালে পশ্চিমবঙ্গের বিধানসভার নির্বাচনের মাধ্যমে রাজ্যের ক্ষমতায় আসতে চাইছে। নেতাজিকে যোগ্য সম্মান দিয়ে পশ্চিমবঙ্গবাসীর মন জয় করার চেষ্টা করছে তারা।

১৯৪৩ সালের ২১ অক্টোবর সিঙ্গাপুরে প্রতিষ্ঠিত হয় ভারতের প্রথম আজাদ হিন্দ সরকার। সে সরকারের প্রধানমন্ত্রী করা হয়েছিল নেতাজিকে। গত বছর ২১ অক্টোবর ভারতে উদ্‌যাপিত হয় আজাদ হিন্দ দিবস। সে অনুষ্ঠানে যোগ দিয়ে মোদি বলেছিলেন, এবার থেকে দেশব্যাপী পালিত হবে আজাদ হিন্দ দিবস। যোগ্য সম্মান দেওয়া হবে নেতাজিকে। দেশে যেভাবে ১৫ আগস্ট স্বাধীনতা দিবস এবং ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস পালিত হয়, সেভাবে পালিত হবে আজাদ হিন্দ দিবস।

নেতাজি আন্দামান ও নিকোবর এবং ইম্ফলে জাতীয় পতাকাও তুলেছিলেন। সেদিন নেতাজির নেতৃত্বে ভারতে গঠিত হয়েছিল অস্থায়ী সরকার। সে সরকারকে সোভিয়েত ইউনিয়ন, জার্মানি, জাপানসহ নয়টি দেশ স্বীকৃতি দিয়েছিল। সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, নেতাজিকে স্বীকৃতি দেওয়ার আগে মোদি সরকার ওই নয়টি দেশের সহযোগিতা চাইতে পারে। তাদের সঙ্গে আলাপ করে নেতাজিকে নেওয়া হতে পারে অবিভক্ত ভারত সরকারের প্রথম প্রধানমন্ত্রীর তকমা।