Thank you for trying Sticky AMP!!

বিরোধীদের সহিংসতাকেও বিবেচনায় আনা উচিত

মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইং

মিয়ানমারের জান্তা প্রধান দাবি করেছেন, তাঁর নেতৃত্বে থাকা সামরিক সরকার মিয়ানমার তথা এই অঞ্চলে শান্তিশৃঙ্খলা ফিরিয়ে আনার চেষ্টা করছে। কিন্তু বিরোধীরা সেখানে সহিংসতা তৈরি করছে, যা আসিয়ানের বিবেচনায় নেওয়া উচিত।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় আজ সোমবার সম্প্রচারিত এক টেলিভিশন ভাষণে মিন অং হ্লাইং গণতন্ত্র পুনরুদ্ধারে জান্তার পাঁচ ধাপের প্রক্রিয়া পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনসের (আসিয়ান) বিশেষ দূতের দাবি করা কিছু বিষয় ছিল আপসহীন।

মিয়ানমারে শান্তিশৃঙ্খলা ফিরিয়ে আনতে রোডম্যাপে অগ্রগতি না থাকার অজুহাতে আসিয়ান নেতারা তাঁকে আসন্ন সম্মেলন থেকে বাদ দেওয়ার ঘোষণা দেন। এরপর এই প্রথম আসিয়ান প্রসঙ্গে মন্তব্য করলেন মিন অং হ্লাইং।

এদিকে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভের জেরে গ্রেপ্তার প্রায় পাঁচ হাজার জনকে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছেন মিন অং হ্লাইং। গতকাল সোমবার দেশটির জান্তা সরকারের প্রধান এমন ঘোষণা দিয়েছেন বলে জানায় বার্তা সংস্থা এএফপি।

গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে অং সান সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) সরকারকে হটিয়ে ক্ষমতায় বসে সামরিক জান্তা। এর পর থেকে দেশটিতে শুরু হয় সামরিক সরকারবিরোধী বিক্ষোভ।

মিন অং হ্লাইং বলেন, চলতি মাসের শেষ দিকে মোট ৫ হাজার ৬৩৬ জন আন্দোলনকারীকে মুক্তি দেওয়া হবে। আসন্ন আসিয়ানের শীর্ষ সম্মেলনে তাঁর অংশগ্রহণের নিষেধাজ্ঞার পরপরই এমন ঘোষণা দিলেন মিন অং হ্লাইং।

অক্টোবরের ২৬ থেকে ২৮ তারিখ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ানের শীর্ষ সম্মেলন ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হতে যাচ্ছে। ওই শীর্ষ সম্মেলন সামনে রেখে গত শুক্রবার জোটের পররাষ্ট্রমন্ত্রীরা ভার্চ্যুয়ালি বৈঠক করেন। বৈঠকে বলা হয়, আসিয়ানের সম্মেলনে মিন অং হ্লাইং দেশটির প্রতিনিধিত্ব করতে পারবেন না। তাঁর পরিবর্তে একজন আমলা জোটের শীর্ষ বৈঠকে দেশটির প্রতিনিধিত্ব করবেন।