Thank you for trying Sticky AMP!!

মিয়ানামারে কোর্ট মার্শালে অভিযুক্ত তিন সেনা কর্মকর্তা

ফাইল ছবি

রাখাইনে রোহিঙ্গাদের ওপর নৃশংসতার দায়ে মিয়ানমারের কোর্ট মার্শালে তিন সেনা কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। মিয়ানমারের সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল মিন অং লায়েংয়ের দপ্তর আজ মঙ্গলবার সামরিক আদালতের বিচারে তিন সেনা কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করার বিষয়টি নিশ্চিত করেছে।


বার্তা সংস্থা এএফপি আজ বিকেলে এক খবরে জানিয়েছে, কোন তিন সেনা কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে আর শাস্তির ধরন কী, সেটা স্পষ্ট করেনি মিয়ানমার সশস্ত্র বাহিনীর প্রধানের দপ্তর।

রোহিঙ্গাদের ওপর নৃশংসতার দায়ে এখন পর্যন্ত মিয়ানমারে কোনো সেনা কর্মকর্তাকে শাস্তি দেওয়া হয়নি। সে ক্ষেত্রে কোর্ট মার্শালে তিন সেনা কর্মকর্তার শাস্তির বিষয়টি বিরল ঘটনা।

২০১৭ সালের ২৫ আগস্ট থেকে রাখাইনে রোহিঙ্গাদের ওপর যে নৃশংসতা চালানো হয়েছে মিয়ানমার সব সময় তা অস্বীকার করে এসেছে। হত্যা, ধর্ষণ আর নৃশংস নির্যাতনের পাশাপাশি ব্যাপক হারে ঘরবাড়িসহ জনপদ পুড়িয়ে দেওয়ায় ওই সময় থেকে অন্তত সাড়ে সাত লাখ রোহিঙ্গা প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়। বারবার ওই নৃশংসতার অভিযোগ অস্বীকার করার পর মিয়ানমারের কর্তৃপক্ষ গত বছরের সেপ্টেম্বর থেকে কোর্ট মার্শালে রোহিঙ্গা নৃশংসতার অভিযোগে বিচার শুরু করে।

প্রসঙ্গত, এর আগে মিয়ানমার সেনাবাহিনী রাখাইনের ইন দিন গ্রামে ১০ রোহিঙ্গাকে হত্যার অভিযোগে ২০১৮ সালে কয়েকজন সেনা সদস্যকে দুই বছরের কারাদণ্ড দিয়েছিল। এক বছরেরও কম সময় কারাভোগের পর দোষী সেনাসদস্যদের মুক্তি দেওয়া হয়।