Thank you for trying Sticky AMP!!

শ্রীলঙ্কার হামলায় দায় স্বীকার জঙ্গি গোষ্ঠীর

রোববার সকালে ঘটা একাধিক বোমা হামলায় নিহত লোকজনের কয়েকজনের মৃতদেহ ঘটনাস্থলেই কাপড় দিয়ে ঢেকে রাখা হয়েছে। ছবি: এএফপি

জামাত আল-তাওহিদ আল-ওয়াতানিয়া নামের একটি জঙ্গিগোষ্ঠী শ্রীলঙ্কার গতকাল রোববারে ভয়াবহ বোমা হামলার দায় স্বীকার করেছে। দুবাইভিত্তিক আল অ্যারাবিয়া টেলিভিশন চ্যানেলকে উদ্ধৃত করে এ কথা জানিয়াছে রুশ বার্তা সংস্থা তাস।

আল অ্যারাবিয়া টুইটারে আজ সোমবার এই দায় স্বীকারের বিষয়টি জানায়। তবে এই জঙ্গি গোষ্ঠী সম্পর্কে বিশেষ কিছু জানায়নি চ্যানেলটি।

গতকাল রোববার স্থানীয় সময় ৮টা ৪৫ মিনিটে তিনটি হোটেল ও গির্জায় চারটি বোমা হামলা হয়। পরের ২০ মিনিটে আরও দুটি বোমা হামলা হয়। বিকেলের দিকে চতুর্থ হোটেল ও একটি বাড়িতে বোমা হামলা হয়। পুলিশের তথ্যের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, হামলায় নিহত মানুষের সংখ্যা ২৯০ জনে পৌঁছেছে। তাঁদের মধ্যে ৩৬ জন বিদেশি বলে জানিয়েছে বিবিসি। এ ঘটনায় আটক করা হয়েছে ২৪ জনকে।

শ্রীলঙ্কার মন্ত্রিসভার মুখপাত্র রাজিথা সিনারত্নের উদ্ধৃতি দিয়ে এএফপির খবরে জানানো হয়, স্থানীয় উগ্রপন্থী ইসলামি দল ন্যাশনাল তাওহিদ জামাত (এনটিজে) এ হামলায় জড়িত। আন্তর্জাতিক কোনো গোষ্ঠী তাদের সহায়তা করেছে কি না, এ ব্যাপারে তদন্ত চলছে। আবার সিনারত্নের উদ্ধৃতি দিয়ে রয়টার্স বলছে, হামলায় আন্তর্জাতিক নেটওয়ার্ক জড়িত। স্থানীয় কোনো দল এভাবে হামলা চালাতে পারে না।