Thank you for trying Sticky AMP!!

সোলাইমানি হত্যার সহযোগী ইরানি চরের ফাঁসি কার্যকর

কাশেম সোলাইমানি

ইরানের রেভল্যুশনারি গার্ডের কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যায় সাহায্য করার জন্য দেশটির এক গুপ্তচরের ফাঁসি কার্যকর করা হয়েছে। ওই ব্যক্তির নাম মাহমুদ মৌসাভি মাজদ। তিনি একটি বেসরকারি প্রতিষ্ঠানের হয়ে অনুবাদকের কাজ করতেন।

ইরানের বিচার বিভাগ মিজান অনলাইনের ওয়েবসাইটে বলা হয়েছে, গতকাল সোমবার সকালে মাহমুদ মৌসাভির ফাঁসি কার্যকর করা হয়েছে। তিনি দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিলেন।

গত জানুয়ারিতে ইরাকের বাগদাদে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হন সোলাইমানি। এরপর দুই দেশের মধ্যে বিদ্যমান উত্তেজনা আরও বৃদ্ধি পায়।

গতকাল এ ফাঁসি কার্যকরের আগে চলতি মাসের শুরুর দিকে ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসাইন ইসমাইলি জানান, জেনারেল সোলাইমানি কোথায় আছেন, কোথায় যাচ্ছেন—এসব তথ্য এবং দেশের সশস্ত্র বাহিনী ও কুদস ফোর্সের বিভিন্ন তথ্য চুরি করে ফাঁস করে দিতেন মাহমুদ মৌসাভি। তিনি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ এবং ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের কাছ থেকে বড় অঙ্কের অর্থ পেয়েছিলেন।

তবে সোলাইমানি হত্যায় সরাসরি যুক্ত ছিলেন না মাহমুদ মৌসাভি। কারণ, প্রায় দুই বছর আগে তিনি গ্রেপ্তার হয়েছিলেন। গত জুনে এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছিল ইরানের বিচার বিভাগ।