Thank you for trying Sticky AMP!!

দাবদাহে হাঁসফাঁস অবস্থা, ওয়ার্ল্ড জাম্বুরি থেকে সরিয়ে নেওয়া হচ্ছে অনেক স্কাউটকে

প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে পড়ছেন ওয়ার্ল্ড স্কাউট জাম্বুরিতে অংশ নেওয়া অনেক স্কাউট। বুয়ান, দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়ায় শুরু হয়েছে স্কাউটের বৈশ্বিক আসর ২৫তম ওয়ার্ল্ড স্কাউট জাম্বুরি। এতে অংশ নিয়েছেন বিভিন্ন দেশের হাজারো স্কাউট। কিন্তু প্রচণ্ড গরমে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। এ অবস্থায় জাম্বুরি থেকে সরিয়ে নেওয়া হয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের স্কাউটকে।

গত সপ্তাহে দক্ষিণ কোরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বুয়ানে ওয়ার্ল্ড স্কাউট জাম্বুরি শুরু হয়েছে। আয়োজনটি ১২ আগস্ট পর্যন্ত চলার কথা।

১৫৮টি দেশের ৪৩ হাজার স্কাউট এতে অংশ নিয়েছেন। এসব স্কাউটের বয়স ১৩ থেকে ১৮ বছরের মধ্যে। শুধু যুক্তরাজ্য থেকে অংশ নিয়েছেন সাড়ে ৪ হাজার স্কাউট। করোনা মহামারি শুরুর পর এটাই স্কাউটের সবচেয়ে বড় বৈশ্বিক আয়োজন।

কিন্তু বুয়ানে প্রচণ্ড গরম পড়েছে। তীব্র দাবদাহে কাবু হয়ে পড়েছেন স্কাউটরা। দমবন্ধ পরিবেশ ও বাড়তি তাপের কারণে গত বৃহস্পতিবার ১৩৮ জন স্থানীয় ক্লিনিক ও হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। গরমের কারণে অসুস্থ হয়ে চিকিৎসা নেওয়া স্কাউটের সংখ্যা ৭০০-এর বেশি।

এ অবস্থায় গতকাল শুক্রবার ওয়ার্ল্ড স্কাউটের পক্ষ থেকে আয়োজনটি সংক্ষিপ্ত করার অনুরোধ করা হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, যেখানে স্কাউটের জাম্বুরি আয়োজন করা হচ্ছে, সেখানকার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি অনুভূত হচ্ছে। রয়েছে বাড়তি আর্দ্রতা। সেখানে জরুরিভিত্তিতে ওষুধসহ চিকিৎসক পাঠিয়েছে দক্ষিণ কোরিয়া সরকার।

যুক্তরাজ্য স্কাউট এক বিবৃতিতে জানিয়েছে, গরমের কারণে তারা ওয়ার্ল্ড স্কাউট জাম্বুরিতে অংশ নেওয়া স্কাউট ও কর্মকর্তাদের আশপাশে বিভিন্ন হোটেলে সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে।

অন্যদিকে যুক্তরাষ্ট্র স্কাউটের পক্ষ থেকে অংশগ্রহণকারীদের অভিভাবকদের কাছে পাঠানো ই-মেইলে বলা হয়েছে, তাদের স্কাউটদের আজকের পর স্থানীয় মার্কিন সামরিক ঘাঁটিতে সরিয়ে নেওয়া হচ্ছে।