Thank you for trying Sticky AMP!!

চীনে ভয়াবহ বন্যায় ৩৩ জনের মৃত্যু

ভারী বর্ষণে গত সপ্তাহে চীনের হেনান প্রদেশে বন্যা পরিস্থিতির অবনতি ঘটেছে।

মধ্য চীনে সৃষ্ট ভয়াবহ বন্যায় এখন পর্যন্ত অন্তত ৩৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন ৮ জন। ভূমিধস, বাঁধে ভাঙন, নদীর পানি বৃদ্ধি এবং মেট্রো রেলস্টেশনের ভেতরে বন্যার পানি ঢুকে যাওয়ার পর স্থানীয় কর্তৃপক্ষ উদ্ধার তৎপরতা চালাচ্ছে।

সিএনএনের প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে। ভারী বর্ষণের কারণে গত সপ্তাহে দেশটির হেনান প্রদেশে বন্যা পরিস্থিতির অবনতি ঘটে। বন্যায় হাজার হাজার মানুষ ঘর ছেড়েছেন। এতে প্রায় ২০০ কোটি ডলার ক্ষয়ক্ষতি হয়েছে বলে বৃহস্পতিবার হেনান প্রদেশ কর্তৃপক্ষ জানিয়েছে। প্রায় এক কোটি মানুষ বসবাস করা প্রদেশটি চীনের সবচেয়ে ঘনবসতিপূর্ণ ও দরিদ্রতম একটি প্রদেশ। সেখানে বিপুল পরিমাণ কৃষিজমি ও অসংখ্য কারখানা রয়েছে।

হেনান প্রদেশের রাজধানী ঝংঝউয়ে ১ কোটি ২০ লাখ মানুষের বসবাস। বন্যায় সেখানে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মেট্রোরেল স্টেশনের ভেতরে পানি ঢুকে যাওয়ায় ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বেশ কিছু ছোট শহর ও গ্রামেও বন্যার প্রভাব পড়েছে।

আবহাওয়া পূর্বাভাসে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকায় উদ্ধার অভিযান শেষ হওয়ার পর মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ঝংঝউয়ের পশ্চিমাঞ্চলের একটি প্রাদেশিক শহর গোয়াংঝোতে বন্যার পানির স্রোতে রাস্তায় থাকা অন্তত চারজনের মৃত্যু হয়েছে। ভারী বৃষ্টির কারণে ভূমিধস ও ভবন ভেঙে পড়ায় উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে।

অপর দিকে জিনজিয়াং শহরে নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সরকারি গণমাধ্যম পিপলস ডেইলি-এর প্রতিবেদনে বলা হয়েছে, বন্যায় ৫৮টি প্রদেশের প্রায় ৪ লাখ ৭০ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা বেশ কিছু ভিডিওতে বন্যার তীব্রতা দেখা গেছে, সেখানে তীব্র স্রোতে মানুষ ও গাড়ি ভেসে যেতে দেখা গেছে।

বৃহস্পতিবার অনেকেই জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম উইবো ও উইচ্যাটে তাঁদের পরিবারের নিখোঁজ সদস্যদের সন্ধান চেয়ে ছবি ও তথ্য পোস্ট করেছেন।

সবচেয়ে ভয়াবহ ঘটনা ঘটেছে ঝংঝউ মেট্রো স্টেশনে। মঙ্গলবার সন্ধ্যায় ব্যস্ততম স্টেশনে ঢুকে শতাধিক মানুষ আটকা পড়ে যায়। এ সময় সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁদের বেঁচে থাকার নাটকীয় ভিডিও পোস্ট করে বাঁচার আকুতি জানান তাঁরা। এ ছাড়া মেট্রো স্টেশনে ট্রেনের ভেতরে পানি ঢুকে পড়ার কিছু ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যায়, ট্রেনের বগির ভেতরে পানি থেকে বের হতে চেষ্টা করছেন যাত্রীরা। একপর্যায়ে বগির ছাদ কেটে তাঁদের বের করতে হয় বলে উল্লেখ করেছে স্থানীয় গণমাধ্যম।