Thank you for trying Sticky AMP!!

পেলোসির তাইওয়ান সফরে ‘পরিণাম ভোগ করতে’ হবে, হুঁশিয়ারি চীনের

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করলে ওয়াশিংটনকে পরিণাম ভোগ করতে হবে বলে হুঁশিয়ার করেছে বেইজিং।

কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসির সম্ভাব্য তাইওয়ান সফর নিয়ে ওয়াশিংটন ও বেইজিংয়ের চলমান উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্রকে এভাবে হুঁশিয়ার করল চীন।

আজ বুধবার বেইজিংয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘আমরা স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের তীব্র বিরোধিতা করছি।’

ঝাও লিজিয়ান বলেন, যুক্তরাষ্ট্র যদি বিষয়টি নিয়ে এগিয়ে যায় এবং চীনের দৃঢ় অবস্থানকে চ্যালেঞ্জ জানায়, তাহলে তাদের এর সব পরিণাম ভোগ করতে হবে।

পেলোসির সম্ভাব্য তাইওয়ান সফর চীনের জন্য চূড়ান্ত সীমা অতিক্রম— এ আশঙ্কা থেকে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন এখনো সফরের অনুমোদন দেয়নি।

এদিকে একটি সূত্রের বরাতে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, কাল বৃহস্পতিবার প্রেসিডেন্ট বাইডেন ও চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের মধ্যে ফোনালাপ হতে পারে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তাবিষয়ক মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, ফোনালাপে দুই নেতার মধ্যে তাইওয়ান, ইউক্রেন ও অর্থনৈতিক প্রতিযোগিতা–সংক্রান্ত বিষয়ে আলোচনা হবে।