Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: কারখানায় কাজের জন্য রোবটের পেটেন্ট আবেদন

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৫ মার্চ। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

রোবট বাহু

মার্কিন উদ্ভাবক জর্জ ডেভোল একটি রোবট বাহু আবিষ্কার করেছিলেন। ১৯৬৫ সালের ৫ মার্চ তিনি এ রোবটের পেটেন্ট চেয়ে আবেদন করেন। জর্জের এ রোবট শিল্প কারখানার কাজে ব্যবহার করা হতো। শিল্পকারখানায় ক্লান্তিহীনভাবে উৎপাদন কাজে অংশ নিতে পারতো এটি।

Also Read: ইতিহাসের এই দিনে: নিষিদ্ধ হন গ্যালিলিও

কোপারনিকাসের বই নিষিদ্ধ

পোল্যান্ডের খ্যাতিমান জ্যোতির্বিদ নিকোলাস কোপারনিকাস প্রথমবারের মতো বলেছিলেন, পৃথিবীর চারপাশে সূর্য নয়; বরং সূর্যের চারপাশে পৃথিবী ঘোরে। তিনি একথা তাঁর ‘অন দ্য রেভল্যুশনস অব দ্য হেভেনলি স্ফিয়ার্স’ বইয়ে লিখেছিলেন। ১৬১৬ সালের ৫ মার্চ কোপারনিকাসের এ বই নিষিদ্ধ করেন পোপ। গির্জার পক্ষ থেকে বলা হয়, কোপারনিকাসের এমন কথা ধর্মীয় চিন্তার সঙ্গে সাংঘর্ষিক।

Also Read: ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ

বোস্টনে হত্যাযজ্ঞ

সময়টা ১৭৭০ সালের ৫ মার্চ। যুক্তরাষ্ট্রের বোস্টনের সড়কে বিক্ষোভকারীদের ওপর এলোপাতাড়ি গুলি ছোড়ে ব্রিটিশ বাহিনী। এতে পাঁচজনের প্রাণ যায়। ইতিহাসে এ ঘটনা বোস্টন হত্যাযজ্ঞ নামে পরিচিত।

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ

বাঁকানো ডানার উড়োজাহাজ

১৯৩৬ সালের ৫ মার্চ যুক্তরাজ্যে প্রথমবারের মতো বাঁকানো ডানার উড়োজাহাজের পরীক্ষা চালানো হয়। পরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এ উড়োজাহাজ বেশ জনপ্রিয় হয়ে ওঠে। ৭ হাজার মিটার বা প্রায় ২৩ হাজার ফুট উচ্চতায় উড়তে সক্ষম হয় এটি।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

Also Read: ইতিহাসের এই দিনে: ‘দ্য কমিউনিস্ট মেনিফেস্টো’ প্রকাশিত