Thank you for trying Sticky AMP!!

ইউক্রেনের পূর্বাঞ্চলের অবস্থা গুরুতর: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের পূর্বাঞ্চলে হামলা জোরদার করেছে রাশিয়া। গুরুত্বপূর্ণ বন্দরনগর মারিউপোল এখন তাদের দখলে। আরও এলাকা নিজেদের দখলে নিতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন রুশ সেনারা। পূর্বাঞ্চলের অবস্থা ‘খুবই খারাপ’ বলে উল্লেখ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরুর পর নিজেদের লক্ষ্যে বদল আনে মস্কো। জানিয়ে দেয়, রাজধানী কিয়েভ নয়, দেশটির পূর্বাঞ্চলে দনবাসের নিয়ন্ত্রণ নেওয়ার দিকে নজর দেবে তারা। এরপর থেকে সেখানে রুশ হামলা তীব্র হয়েছে।

গতকাল শনিবার এক বক্তব্যে জেলেনস্কি বলেন, ‘দনবাসের অবস্থা খুবই খারাপ। রুশ বাহিনী স্লোভিয়ানস্ক ও সিয়েভিয়েরোদোনেৎস্ক শহরে হামলার চেষ্টা করছে। তবে ইউক্রেনের সেনারা তাদের প্রতিরোধ করে রেখেছেন।’

লুহানস্ক ও দোনেৎস্ক প্রদেশ নিয়ে গঠিত ইউক্রেনের দনবাস অঞ্চল। ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর আগে থেকেই এই দুই অঞ্চলের বেশির ভাগ এলাকা রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে রয়েছে। মস্কো এখন বাকি এলাকাগুলো দখল করতে চাচ্ছে।

লুহানস্ক ও দোনেৎস্কের বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত এলাকায় অবস্থানকারী ইউক্রেনের সেনারা গতকাল জানিয়েছেন, সর্বশেষ ২৪ ঘণ্টায় তাঁরা রাশিয়ার ৯টি হামলা ঠেকিয়েছেন। এ সময় ধ্বংস করা হয়েছে তাদের পাঁচটি ট্যাংক ও ১০টি সাঁজোয়া যান।

ইউক্রেনের ওই সেনাদের ভাষ্যমতে, রুশ বাহিনী যুদ্ধবিমান, কামান, ট্যাংক, রকেট, মর্টার ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে বেসামরিক বিভিন্ন স্থাপনা ও আবাসিক এলাকায় হামলা চালাচ্ছে। দোনেৎস্ক অঞ্চলে অন্তত সাতজন নিহত হয়েছেন।

এদিকে সিয়েভিয়েরোদোনেৎস্ক ও লিসিচানস্ক শহরের মধ্য দিয়ে বয়ে যাওয়া সিভারস্কি দোনেৎস নদীর একটি সেতু রুশ বাহিনী ধ্বংস করেছে বলে জানিয়েছেন লুহানস্কের আঞ্চলিক গভর্নর সারহি গাইদাই। তিনি বলেন, সিয়েভিয়েরোদোনেৎস্ক শহরের কাছে রাশিয়া ও ইউক্রেনের সেনাদের মধ্যে সকাল থেকে রাত পর্যন্ত লড়াই চলেছে।