Thank you for trying Sticky AMP!!

ইন্টারপোল থেকে রাশিয়াকে বাদ দিতে চায় পশ্চিমা বিশ্ব

রাশিয়াকে বাদ দিতে ইন্টারপোলের প্রতি আহ্বান জানিয়েছে পশ্চিমা বিশ্বের কয়েকটি দেশ

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি পশ্চিমা দেশ ইন্টারপোল থেকে রাশিয়াকে বাদ দিতে আহ্বান জানিয়েছে। যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল এসব কথা বলেন। খবর এএফপির।

স্থানীয় সময় গতকাল রোববার এক টুইটে প্রীতি প্যাটেল বলেন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ইন্টারপোল থেকে অবিলম্বে রাশিয়াকে প্রত্যাহার করতে অনুরোধ জানিয়েছে। এ সপ্তাহেই রাশিয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে ইন্টারপোলের নির্বাহী কমিটির প্রতি আহ্বান জানানো হয়েছে।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল আরও বলেন, আন্তর্জাতিক আইনবিষয়ক সহযোগিতার ক্ষেত্রে রাশিয়ার আচরণ সরাসরি হুমকি। তবে পশ্চিমা দেশগুলোর এ ধরনের অনুরোধের পেছনে কী কারণ রয়েছে, তা নির্দিষ্ট করে বলেননি প্যাটেল। তিনি বলেন, ইউক্রেনে হামলাকে কেন্দ্র করে পশ্চিমা দেশগুলো কূটনৈতিক ও অর্থনৈতিকভাবে রাশিয়াকে কোণঠাসা করতে চায়।

গতকাল যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন বলেন, রাশিয়ার যুদ্ধাপরাধ চালানোর বিষয়ে যথেষ্ট নির্ভরযোগ্য তথ্য রয়েছে। বিশেষ করে, বেসামরিক মানুষের ওপর রাশিয়ার হামলা চালানোর বিষয়টি উল্লেখ করা হয়।

ইউক্রেন হামলায় মস্কোর সেনাবাহিনীর বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে তদন্তের জন্য গত সপ্তাহে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সদস্যরা ভোট দেন। ইন্টারপোলের সদস্য দেশের সংখ্যা ১৯৪।