Thank you for trying Sticky AMP!!

টিকা না নেওয়ায় যে দেশে গুনতে হচ্ছে জরিমানা

ফাইজার ও বায়োএনটেকের টিকা

করোনার সংক্রমণ মোকাবিলায় টিকার ওপর জোর দিচ্ছে অধিকাংশ দেশ। কিন্তু এরপরও অনেকে টিকা নিতে চাইছেন না। এই পরিস্থিতি সামাল দিতে নতুন উদ্যোগ নিয়েছে গ্রিস। ৬০ বছর বয়সের বেশি যাঁরা টিকা নেননি, তাঁদের মাসে ১১৪ ডলার জরিমানা করা হচ্ছে। আজ সোমবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর।

গ্রিসের গণমাধ্যম একাথিমেরিনির খবরে বলা হয়েছে, করোনার টিকা হার বাড়াতে এবং সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশটির স্বাস্থ্যব্যবস্থার ওপর সৃষ্ট চাপ কমাতে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

গ্রিস সরকারের দেওয়া তথ্য অনুসারে, ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের ৯০ শতাংশ হয় টিকা নিয়েছেন কিংবা টিকা নেওয়ার জন্য আবেদন করে তারিখ নিয়েছেন। ধারণা করা হচ্ছে, দেশটির তিন লাখ মানুষ এই জরিমানার আওতায় আসতে পারেন।

প্রতি মাসে এই জরিমানা গুনতে হবে। ফলে জানুয়ারি মাসে তাঁদের জরিমানা গুনতে হবে ৫৭ মার্কিন ডলার।

গ্রিসবাসীদের টিকা দিতে আরও কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। এর মধ্যে একটি হলো, স্বাস্থ্য বিভাগের কর্মী যাঁরা এখনো টিকা নেননি, তাঁদের সাময়িকভাবে বরখাস্ত করা হবে। টিকা নেওয়ার বিধি ভঙ্গের অভিযোগে তাঁদের চাকরিচ্যুত করা হতে পারে।

টিকা নিতে জনগণকে উদ্বুদ্ধ করতে আরও কিছু পদক্ষেপ নিতে যাচ্ছে গ্রিস সরকার। দেশটির বেশ কিছু কর্মকর্তা দেশটিতে ৫০ থেকে ৫৯ বছর বয়সীদের টিকা বাধ্যতামূলক করার পক্ষে। তবে এই ধরনের সিদ্ধান্ত এখনো আনুষ্ঠানিকভাবে কার্যকর করা হয়নি।

গ্রিসে গত রোববার করোনায় মারা যান ৯৫ জন। ভেন্টিলেটরে রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৬৮০।

করোনার নতুন ধরন অমিক্রন শনাক্ত হওয়ার পর গ্রিসে সংক্রমণ বাড়ছে, বাড়ছে মৃত্যুও। করোনার পূর্ববর্তী ঢেউয়ে যে পরিমাণ মানুষ মারা যাচ্ছিলেন, প্রায় সেই পরিমাণ মানুষ মারা যাচ্ছেন সম্প্রতি।

ষাটোর্ধ্বদের ভেতরে মৃত্যুর হারও বেশি। করোনায় মৃত ১০ জনের মধ্যে ৯ জনই ষাটোর্ধ্ব। এ ছাড়া যাঁদের হাসপাতালে ভর্তি করা হচ্ছে, তাঁদের ৭০ শতাংশ এই বয়সী।