Thank you for trying Sticky AMP!!

নেংটি পরে গ্যালারি দর্শন

রয়টার্স ফাইল ছবি।

রাশিয়ার রাজধানী মস্কোর বিখ্যাত স্টেট ত্রেতিয়াকোভ গ্যালারিতে নামকরা শিল্পীদের আঁকা ছবি দর্শন করেছেন নেংটি পরা এক ব্যক্তি। আজ শনিবার রয়টার্সের খবরে এ কথা জানানো হয়।

রুশ বার্তা সংস্থা আরআইএর তথ্যের বরাত দিয়ে প্রকাশ করা ওই খবরে বলা হয়, এখানে ওই ব্যক্তির এমন আচরণকে ‘অনুমোদনহীন কাণ্ড’ বলে অভিহিত করা হয়।
২০ মার্চ নেংটি পরা এক ব্যক্তি ঘুরে ঘুরে গ্যালারি দেখছেন—এমন একটি ভিডিও ২১ মার্চ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। এ বছর রাশিয়ার বিখ্যাত আর্ট গ্যালারিগুলোতে এই নিয়ে এ জাতীয় তিনটি উদ্ভট ঘটনা ঘটল। ভিডিও ফুটেজে বিশ্লেষণ করে দেখা যায়, মাথা কামানো লোকটি বয়সে তরুণ এবং তাঁর পরনে শুধু এক টুকরো লাল রঙের সুতার মতো বস্ত্র ছিল। অন্যদের মতো তিনিও স্বাভাবিকভাবে ঘুরে ঘুরে গ্যালারি প্রদক্ষিণ করেন এবং একটি বড় ছবির সামনে এসে দাঁড়ান। অজ্ঞাত এই লোকটির এমন আচরণে কোনো শিল্পকর্ম বা দর্শনার্থী ক্ষতিগ্রস্ত হননি। পুলিশ এই দর্শনার্থীকে খুঁজে বেড়াচ্ছে বলেও একটি সূত্র জানায়।
এর আগে এ বছরের জানুয়ারিতে এক ব্যক্তি ১৯০৮ সালে রাশিয়ান ল্যান্ডস্কেপ শিল্পী আর্খহিপ কুইন্দজির আঁকা ‘অ্যাই পেত্রি, ক্রিমা’ নামের একটা পাহাড়ি দৃশ্যের চিত্রকর্ম চুরি করে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। ক্যামেরায় সেই দৃশ্য দেখে তাঁকে হাতেনাতে ধরে ফেলতে সমর্থ হয় পুলিশ। চিত্রকর্মটি অক্ষত অবস্থায় উদ্ধার করা যায়। এই ঘটনায় রাশিয়ার শিল্প মন্ত্রণালয় সব নামীদামি জাদুঘরের নিরাপত্তা জোরদার করে।