Thank you for trying Sticky AMP!!

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে তদন্ত শুরু হচ্ছে

ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে হামলা চালিয়েছে রুশ বাহিনী। এর বিরুদ্ধে পাল্টা প্রতিরোধও গড়ে তুলেছে ইউক্রেনের নিরাপত্তা বাহিনী

ইউক্রেনে হামলা চালানোয় রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে তদন্ত শুরু হচ্ছে। আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর অফিস জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে তদন্তের জন্য তাঁরা আদালতের কাছে অনুমতি চাইবে। খবর আল জাজিরার।

সোমবার আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর করিম খান এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, পরবর্তী পদক্ষেপ হল তদন্ত শুরু করার জন্য আদালতের প্রি–ট্র্যায়াল চেম্বার থেকে অনুমোদন চাওয়া। আর অনুমোদন পেলেই প্রক্রিয়াটি নিয়ে এগিয়ে যাওয়া যাবে।

গত বৃহস্পতিবার রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালানোর নির্দেশ দেন। এরপর ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। ধ্বংস করে বিভিন্ন বিমানঘাঁটি ও গুরুত্বপূর্ণ স্থাপনা। হামলা থেকে বাঁচতে ইতিমধ্যে রাজধানী ছেড়ে পার্শ্ববর্তী দেশ পোল্যান্ড সীমান্তে আশ্রয় নিয়েছে ইউক্রেনের লাখো মানুষ।

এদিকে, ইউক্রেনে হামলা চালানোর রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছেন পশ্চিমা দেশগুলো। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ‘রাশিয়ার মালিকানাধীন, রাশিয়ার নিবন্ধিত ও রাশিয়ার নিয়ন্ত্রিত’ উড়োজাহাজের জন্য নিজেদের আকাশপথ নিষিদ্ধ করে। পাল্টা ব্যবস্থা হিসেবে বিশ্বের ৩৬টি দেশের এয়ারলাইনসের ফ্লাইট নিষিদ্ধ করে রাশিয়া। ওই দেশগুলোর মধ্যে যুক্তরাজ্য, জার্মানি, স্পেন, ইতালি ও কানাডাও রয়েছে।