Thank you for trying Sticky AMP!!

পশ্চিমাদের প্রতিশ্রুত ট্যাংক দ্রুত চান জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে সহায়তায় কিয়েভকে ট্যাংক দেওয়ার প্রতিশ্রুতির জন্য পশ্চিমা নেতাদের ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কিন্তু তিনি বলেন, পশ্চিমাদের প্রতিশ্রুত এই ট্যাংক দ্রুত সরবরাহ করা দরকার। খবর বিবিসির।

গতকাল বুধবার জেলেনস্কি তাঁর রাত্রিকালীন নিয়মিত ভাষণে পশ্চিমা নেতাদের প্রতি এই আহ্বান জানান। পাশাপাশি তিনি পশ্চিমা মিত্রদের কাছে পর্যাপ্তসংখ্যক ট্যাংক চেয়েছেন।

এ ছাড়া জেলেনস্কি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমান পাঠাতে পশ্চিমাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

Also Read: ইউক্রেনকে ১৪টি ট্যাংক দিচ্ছে জার্মানি, যুক্তরাষ্ট্র দেবে ৩১টি

ইউক্রেনকে ট্যাংক দেওয়ার বিষয়ে গতকাল জার্মানি ও যুক্তরাষ্ট্রের কাছ থেকে ঘোষণা আসার পর এ নিয়ে মন্তব্য করলেন জেলেনস্কি।

ইউক্রেনকে ১৪টি লেপার্ড-২ ট্যাংক দেওয়ার ঘোষণা দিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে, তারা কিয়েভকে ৩১টি এম-১ আব্রামস ট্যাংক দেবে।

যুক্তরাষ্ট্র ও জার্মানি ছাড়াও কিয়েভকে ট্যাংক দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাজ্য, পোল্যান্ড, নরওয়ে ও ফিনল্যান্ড।

পশ্চিমাদের এই ঘোষণার নিন্দা জানিয়েছে রাশিয়া। একে তারা ভয়ংকর উসকানি হিসেবে বর্ণনা করেছে। ক্রেমলিন বলেছে, ইউক্রেনকে সরবরাহ করা ট্যাংক ধ্বংস করা হবে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র বলেন, এই ট্যাংকগুলো বাকিগুলোর মতোই আগুনে পুড়বে। পার্থক্য শুধু এগুলো অত্যন্ত দামি।

Also Read: পশ্চিমা ট্যাংক পোড়ানোর হুমকি

জেলেনস্কি পশ্চিমা সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গকে বলেন, তাঁদের প্রতিরক্ষা সহযোগিতার অন্যান্য দিকগুলোতেও অগ্রগতি হওয়া উচিত। ইউক্রেন এখন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও কামান চায়।

যুদ্ধক্ষেত্রে রাশিয়াকে প্রতিহত করতে পশ্চিমা মিত্রদের কাছে দীর্ঘদিন ধরে ট্যাংকসহ ভারী অস্ত্র চেয়ে আসছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট। পশ্চিমাদের সবশেষ ঘোষণা বাস্তবায়িত হলে ইউক্রেনের অস্ত্রভান্ডার আরও সমৃদ্ধ হবে।

Also Read: ইউক্রেনে দ্রুত ভারী অস্ত্র পাঠানোর আহ্বান ন্যাটোর