Thank you for trying Sticky AMP!!

ইউক্রেনকে ইউরেনিয়াম-সমৃদ্ধ অস্ত্র দেবে যুক্তরাজ্য, পুতিনের হুঁশিয়ারি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সতর্ক করে বলেন, যুক্তরাজ্য যদি ইউক্রেনকে ইউরেনিয়াম-সমৃদ্ধ গোলাবারুদ ও ট্যাংক সরবরাহ করে, তাহলে মস্কো এর ‘কঠোর প্রতিক্রিয়া’ জানাবে।

গতকাল মঙ্গলবার যুক্তরাজ্যের প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অ্যানাবেল গোল্ডি নিশ্চিত করেন যে চ্যালেঞ্জার টু যুদ্ধ ট্যাংকের পাশাপাশি ইউক্রেনে পাঠানোর জন্য সামরিক সহায়তা প্যাকেজের অংশ হিসেবে ডিপ্লিটেড ইউরেনিয়ামও রয়েছে। এর পরিপ্রেক্ষিতে পুতিন যুক্তরাজ্যের উদ্দেশে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

গতকাল ক্রেমলিনে চীনা প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে আলোচনার পর পুতিন সাংবাদিকদের বলেন, ‘যুক্তরাজ্য... ইউক্রেনে শুধু ট্যাংক সরবরাহের ঘোষণাই দেয়নি, ডিপ্লিটেড ইউরেনিয়ামের শেল দেওয়ারও ঘোষণা দিয়েছে। যদি এটি ঘটে, তবে রাশিয়া প্রতিক্রিয়া জানাতে বাধ্য হবে।’

বিস্তারিত কিছু না জানিয়ে পুতিন বলেন, এসব যদি ঘটে তাহলে রাশিয়াকে সে অনুযায়ী প্রতিক্রিয়া জানাতে হবে। কারণ, পশ্চিমারা ইতিমধ্যে সম্মিলিতভাবে পারমাণবিক উপাদানসহ অস্ত্র ব্যবহার শুরু করেছে।

গোলাবারুদ সম্পর্কে এক প্রশ্নের জবাবে অ্যানাবেল গোল্ডি গত সোমবার বলেছিলেন, ‘ইউক্রেনকে চ্যালেঞ্জার টু প্রধান যুদ্ধ ট্যাংকের একটি স্কোয়াড্রন দেওয়ার পাশাপাশি আমরা ডিপ্লিটেড ইউরেনিয়ামযুক্ত বর্ম-ছিদ্রকারী রাউন্ডসহ গোলাবারুদ সরবরাহ করব।’ এসব গোলাবারুদ ‘আধুনিক ট্যাংক ও সাঁজোয়া যানকে পরাজিত করার জন্য অত্যন্ত কার্যকর’ বলেও মন্তব্য করেন তিনি।

ডিপ্লিটেড ইউরেনিয়াম পারমাণবিক জ্বালানি বা পারমাণবিক অস্ত্র তৈরিতে ব্যবহৃত পারমাণবিক সমৃদ্ধকরণ প্রক্রিয়ার একটি উপজাত। এটি সহজেই ইস্পাত ভেদ করতে পারে। জাতিসংঘের পরিবেশগত কর্মসূচি এ ধরনের গোলাবারুদকে ‘রাসায়নিক ও তেজস্ক্রিয় বিষাক্ত ভারী ধাতু’ হিসেবে বর্ণনা করেছে।

তবে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় পুতিনের এই সতর্কতা নাকচ করে বলেছে, বর্ম-ছিদ্রকারী শেলগুলো কয়েক দশক ধরে আদর্শ সরঞ্জাম হিসেবেই ছিল। পারমাণবিক অস্ত্র বা সক্ষমতার ব্যাপারে কিছুই করার নেই।

এই মন্ত্রণালয় গোলাবারুদকে ‘পারমাণবিক উপাদানসহ অস্ত্র’ হিসেবে বর্ণনা করে ইচ্ছাকৃত বিভ্রান্তি ছড়ানোর জন্য রাশিয়াকে অভিযুক্ত করেছে। মন্ত্রণালয় বলছে, ‘রাশিয়া এটা জেনেও ইচ্ছাকৃতভাবে বিকৃত করার চেষ্টা করছে।’