Thank you for trying Sticky AMP!!

আইসিসির পরোয়ানা জারির পর প্রথম বিদেশ সফরে পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নামে চলতি বছরের মার্চে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। এর পর থেকে পুতিন বিদেশে সফর করেননি। পরোয়ানা জারির পর প্রথম বিদেশ সফরে মধ্য এশিয়ার দেশ কিরগিজস্তানে গেছেন পুতিন।

আজ বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকালে পুতিন কিরগিজস্তানে পৌঁছান বলে রুশ সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। কিরগিজস্তান আইসিসির সদস্যদেশ নয়। তাই পরোয়ানা মাথায় নিয়ে সফরে গেলেও পুতিনকে গ্রেপ্তার করার কোনো আইনি বাধ্যবাধকতা দেশটির নেই।

সফরকালে কিরগিজস্তানের প্রেসিডেন্ট সাদির জাপারোভের সঙ্গে বৈঠক করবেন পুতিন। এ ছাড়াও কমনওয়েলথ অব ইন্ডিপেনডেন্স স্টেটের সম্মেলনে অংশ নেওয়ারও কথা রয়েছে তাঁর। এ সম্মেলনে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো এবং অন্যান্য আঞ্চলিক নেতারা অংশ নেবেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ শুরু করে রাশিয়া। এর পর থেকে খুবই কম দেশের বাইরে গেছেন পুতিন। গত মার্চে আইসিসি তাঁর নামে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর আর বিদেশ সফর করেননি। এর মধ্যে দক্ষিণ আফ্রিকায় ব্রিকস শীর্ষ সম্মেলন এবং ভারতে জি–২০ শীর্ষ সম্মেলনেও অংশ নেননি পুতিন।

পুতিন চলতি বছরে শুধু ইউক্রেনের রুশ অধিকৃত এলাকায় সফর করেছেন। এর আগে গত ডিসেম্বরে তিনি বেলারুশ ও কিরগিজস্তান সফর করেছিলেন। অন্যদিকে সম্প্রতি উত্তর কোরিয়ার নেতা কিম জং–উন রাশিয়ায় গিয়ে পুতিনের সঙ্গে দেখা করেছেন।