Thank you for trying Sticky AMP!!

রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘে নিন্দা প্রস্তাব পাস

জাতিসংঘের সাধারণ পরিষদ

ইউক্রেনের চারটি অঞ্চলকে রুশ ফেডারেশনে যুক্ত করার বিষয়ে একটি নিন্দা প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘের সাধারণ পরিষদে। এতে ১৪৩টি দেশ রাশিয়ার বিপক্ষে ভোট দেয়। ভারত, চীনসহ ৩৫টি দেশ ভোটদানে বিরত ছিল। রাশিয়াসহ এ প্রস্তাবের বিরোধিতা করেছে বেলারুশ, উত্তর কোরিয়া, সিরিয়া ও নিকারাগুয়া। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালানোর পর রাশিয়ার বিরুদ্ধে এটি সর্বোচ্চ ভোট। খবর বিবিসির 

সম্প্রতি ইউক্রেনের দোনেৎস্ক, খেরসন, লুহানস্ক ও জাপোরিঝঝিয়াতে গণভোটের মধ্য দিয়ে এগুলোকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করে মস্কো। এ গণভোট ও অন্তর্ভুক্তকরণকে অবৈধ উল্লেখ করে আলবেনিয়ার উদ্যোগে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি নিন্দা প্রস্তাব আনা হয়। 

Also Read: ইউক্রেনের চার অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অন্তর্ভুক্ত করলেন পুতিন

এ সময় রুশ ফেডারেশনে যুক্ত করা ইউক্রেনের চারটি অঞ্চলকে স্বীকৃতি না দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়। পাশাপাশি এ সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহারেরও দাবি করা হয়। এ সময় আলোচনার মাধ্যমে সংঘাত কমানোর প্রচেষ্টাকে স্বাগত জানানো হয়। 

Also Read: জাতিসংঘে রাশিয়ার পক্ষে ভোট দেয়নি ভারত ও চীন

নিন্দা প্রস্তাব গৃহীত হওয়ায় দেশগুলোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এক টুইট বার্তায় তিনি বলেছেন, বিশ্বের বক্তব্য ছিল, যুক্তকরণের (রুশ) চেষ্টা মূল্যহীন ও স্বাধীন দেশগুলো কখনোই এটা স্বীকৃতি দেবে না। ইউক্রেনে শিগগিরই নিজেদের ভূমি ফিরিয়ে আনবে।

Also Read: জাতিসংঘে রাশিয়ার বিপক্ষে ভোট দিল ভারত