Thank you for trying Sticky AMP!!

যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ে দাবানলে মৃত্যু বেড়ে ৯৯, দ্বিগুণ হওয়ার শঙ্কা

ভয়াবহ দাবানলে বিপর্যস্ত হাওয়াইয়ের ঐতিহ্যবাহী শহর লাহাইনা

এক সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়া দাবানলে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৯৯ জনে। আগামী ১০ দিনের মধ্যে মৃতের সংখ্যা দ্বিগুণ হতে পারে। স্থানীয় সময় গত সোমবার দাবানলে মৃত্যুর সর্বশেষ হিসাব দিয়ে এমন আশঙ্কা প্রকাশ করেছেন হাওয়াইয়ের গভর্নর জশ গ্রিন।

গভর্নর জশ গ্রিন বলেন, দাবানলে ক্ষতিগ্রস্ত হাওয়াইয়ের মাউই দ্বীপে উদ্ধার অভিযান চালাচ্ছেন জরুরি সেবা বিভাগের কর্মীরা। উদ্ধার অভিযানের সময় আরও অনেক মরদেহ যে উদ্ধার হবে, এ ব্যাপারে তাঁরা নিশ্চিত। আগামী ১০ দিনের মধ্যেই দাবানলে প্রাণহানি দ্বিগুণও হয়ে যেতে পারে।

গত মঙ্গলবার মাউই দ্বীপে ভয়াবহ এ দাবানল ছড়িয়ে পড়ে। গত ১০ বছরে মধ্যে যুক্তরাষ্ট্রে সবচেয়ে প্রাণঘাতী দাবানল এটি। এ দাবানলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মাউইর উপকূলীয় শহর লাহাইনা। তবে বেঁচে যাওয়া বাসিন্দাদের অভিযোগ, দাবানল নিয়ে তাঁদের সতর্ক করেনি কর্তৃপক্ষ।

গভর্নর গ্রিন বলেছেন, উদ্ধারকর্মীরা প্রতিদিন ১০ থেকে ২০টি মরদেহ পাচ্ছেন। উদ্ধার কার্যক্রম এখনো অনেক বাকি। শহরের সাগরের তীরবর্তী ক্ষুদ্র অংশেই এ পর্যন্ত উদ্ধার অভিযান চালানো সম্ভব হয়েছে। প্রায় ১ হাজার ৩০০ বাসিন্দা এখনো নিখোঁজ। তাঁদের অবস্থান শনাক্ত করাও সম্ভব হয়নি। হয়তো নিখোঁজ বাসিন্দাদের অনেকে অন্যত্র গেছেন। কিন্তু তাঁদের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না।

উনিশ শতকে হাওয়াই রাজ্যের রাজধানী ছিল লাহাইনা। শহরটিতে প্রায় ১২ হাজার মানুষ বসবাস করতেন। এ ছাড়া দাবানলের আগে শহরটির দোকানপাট ও রেস্তোরাঁগুলো ছিল পর্যটকে পূর্ণ। গভর্নর গ্রিন বলেন,ধ্বংসস্তূপ ও দাবানলের ক্ষতচিহ্ন ছাড়া শহরটিতে আর কিছু দেখা যাচ্ছে না।

হাওয়াইয়ের কর্মকর্তারা বলছেন, দাবানলের ভয়াবহতা এত বেশি ছিল যে ধ্বংসস্তূপের ভেতর কোনো দেহাবশেষ আছে কি না, তা নিশ্চিত হওয়া খুব কঠিন বিষয় হয়ে দাঁড়িয়েছে। এ ছাড়া উদ্ধারকর্মীরা খণ্ড খণ্ড কিছু দেহাবশেষ খুঁজে পেয়েছেন। অনেক মরদেহ আগুনে ছাই হয়ে গেছে।