Thank you for trying Sticky AMP!!

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান

ন্যাটোতে সুইডেনকে নিতে রাজি তুরস্ক, পার্লামেন্টে বিল পাস

পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে সুইডেনের সদস্য হওয়ার উদ্যোগে তুরস্কের পক্ষ থেকে বাধা নেই। বরং টানা চার ঘণ্টার বিতর্কের পর ন্যাটোতে সুইডেনকে নিতে রাজি হয়েছেন তুরস্কের আইনপ্রণেতারা। 

গতকাল মঙ্গলবার এ সংক্রান্ত একটি বিল তুরস্কের পার্লামেন্টে পাস হয়েছে। বিলের পক্ষে ভোট দিয়েছেন তুরস্কের ২৮৭ জন আইনপ্রণেতা। বিপক্ষে ছিলেন ৫৫ জন। আর চারজন আইণপ্রণেতা ভোট দেননি। 

Also Read: তুরস্ক ও হাঙ্গেরি কেন সুইডেনকে ন্যাটোয় আসতে দিচ্ছে না?

এখন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সই করলে বিলটি আইনে পরিণত হবে। তখন সুইডেনের ন্যাটোর সদস্য হতে তুরস্কের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে আর কোনো বাধা থাকবে না। এর মধ্য দিয়ে তুরস্কের পক্ষ থেকে টানা ২০ মাসের প্রতিবন্ধকতা দূর হয়ে যাবে। 

তুরস্কের পার্লামেন্টে ভোটাভুটির পর সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন এক্স বার্তায় বলেছেন, সামরিক জোটভুক্ত হওয়ার পথে আরও একধাপ এগিয়ে গেল সুইডেন। 

Also Read: সুইডেনকে দ্রুত ন্যাটোতে চান বাইডেন, জানালেন এরদোয়ানকে

এর আগে ফিনল্যান্ড ও সুইডেন কয়েক দশকের সামরিক নিরপেক্ষতা প্রত্যাহার করে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোয় যোগ দিতে উদ্যোগ নেয়। ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিক্রিয়ায় দেশ দুটি এমন পদক্ষেপ নেয়। ফিনল্যান্ডের বিষয়ে মানা না করলেও সুইডেনের ন্যাটোভুক্ত হওয়ার উদ্যোগে আপত্তি জানায় তুরস্ক।

Also Read: ন্যাটোতে সুইডেনের আসা নিয়ে মন বদলালেন এরদোয়ান

Also Read: সুইডেনে নারাজ, এক শর্তে ন্যাটোতে ফিনল্যান্ডকে নিতে রাজি এরদোয়ান