Thank you for trying Sticky AMP!!

মস্কো হামলায় ৪ জনের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনল রাশিয়া

সম্ভাব্য হামলাকারী দালেরদজন মিরজোয়েভ (বাঁয়ে) ও সাইদাকরামি মুরোদালি রাচাবালিজোদা

মস্কোয় কনসার্ট হলে মুখোশ পরা বন্দুকধারীদের হামলার ঘটনায় আটক চারজনের বিরুদ্ধে ‘সন্ত্রাসবাদে’ জড়িত থাকার আনুষ্ঠানিক অভিযোগ এনেছে রাশিয়া। এ ঘটনায় এখন পর্যন্ত শিশুসহ ১৪৩ জনের প্রাণ গেছে।

অভিযুক্ত চারজন হলেন—দালেরদজন মিরজোয়েভ, সাইদাকরামি মুরোদালি রাচাবালিজোদা, সামসিদিন ফারিদুনি এবং মোহাম্মদসোবির ফায়জোভ। রোববার তাঁদের আদালতে তোলা হয়েছে। দুজনের ছবিও প্রকাশ করা হয়েছে।

সংবাদ সংস্থা এএফপি বলছে, ছবি প্রকাশ করা দুজনের একজন মিরজোয়েভ তাজিকিস্তানের নাগরিক। আর অন্যজন রাচাবালিজোদার জাতীয়তা সম্পর্কে কিছু জানা যায়নি। ফারিদুনি ও ফায়জোভের জাতীয়তা সম্পর্কেও জানা যায়নি।

Also Read: আইএস–আতঙ্ক কি ফিরে আসছে

গত শুক্রবার সন্ধ্যায় মস্কোর ক্রোকাস সিটি হলে হামলার ঘটনা ঘটে। এ সময় বন্দুকধারীরা কনসার্ট হলে ঢুকে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে ভিড়ের মধ্যে এলোপাতাড়ি গুলি চালান। সেই সঙ্গে বিস্ফোরণ ঘটানো হয়। এতে ওই হলে আগুন ধরে যায়। ধসে পড়ে ছাদ।

Also Read: মস্কোয় হামলার নতুন ভিডিও প্রকাশ করল আইএস

গত দুই দশকের মধ্যে রাশিয়ায় সবচেয়ে প্রাণঘাতী হামলা এটি। এ ঘটনাকে ‘রক্তাক্ত সন্ত্রাসী হামলা’ বলে উল্লেখ করে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। হামলার পরপরই এর দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।

Also Read: মস্কোয় হামলার আসল পরিকল্পনাকারী কারা

তবে রুশ কর্তৃপক্ষ মস্কোর কনসার্ট হলে হামলার পেছনে ইউক্রেনের সম্পৃক্ততা রয়েছে বলে দাবি করেছে। যদিও কোনো তথ্য–প্রমাণ উপস্থাপন করা হয়নি। মস্কোর এমন অভিযোগ অস্বীকার করেছে ইউক্রেন।

Also Read: মস্কোয় হামলাকারী আইএস নয়, বললেন রুশ মিডিয়া গ্রুপের সম্পাদক