Thank you for trying Sticky AMP!!

আর্জেন্টিনায় পাড়ি জমিয়েছেন ৫ হাজার রুশ অন্তঃসত্ত্বা নারী, কারণ কী

আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেস

লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনায় বিগত কয়েক মাসে পাড়ি জমিয়েছেন রাশিয়ার পাঁচ হাজারের বেশি অন্তঃসত্ত্বা নারী। এর মধ্যে গত বৃহস্পতিবার দেশটিতে পৌঁছানো একটি ফ্লাইটে এমন ৩৩ জন রুশ নারী ছিলেন। আর্জেন্টিনার জাতীয় অধিবাসন সংস্থা এ তথ্য জানিয়েছে।

সর্বশেষ যে কয়জন নারী আর্জেন্টিনায় পাড়ি জমিয়েছেন, তাঁদের সবাই গর্ভাবস্থার শেষের দিকে ছিলেন। মনে করা হচ্ছে, অনাগত সন্তানেরা যেন আর্জেন্টিনার নাগরিকত্ব পায়, সে বিষয়টি নিশ্চিত করতেই দেশটিতে গেছেন তাঁরা। আর্জেন্টিনার স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরেই এমন সিদ্ধান্ত নিয়েছেন ওই নারীরা।  

Also Read: যুদ্ধফেরত ‘ভয়ংকর’ অপরাধীদের কীভাবে সামলাবে রাশিয়া

রুশ ভাষায় লেখা এ–সংক্রান্ত একটি ওয়েবসাইট নজরে এসেছে বিবিসির। সেখানে আর্জেন্টিনায় গিয়ে সন্তান জন্মদানের বিভিন্ন প্যাকেজের বিজ্ঞাপন দেওয়া হয়েছে।

এ বিষয়ে আর্জেন্টিনার অভিবাসন সংস্থার প্রধান ফ্লোরেনসিয়া কারিগনানো বলেন, যে ৩৩ নারী গত বৃহস্পতিবার আর্জেন্টিনার রাজধানীতে পৌঁছান, তাঁদের মধ্যে তিনজনকে কাগজপত্রে সমস্যা থকার কারণে আটক করা হয়েছে। আগের দিনও তিনজনকে আটক করা হয়। প্রাথমিকভাবে ওই নারীরা জানিয়েছিলেন, তাঁরা আর্জেন্টিনায় এসেছেন ভ্রমণের উদ্দেশ্যে। তবে এটা যে আসল উদ্দেশ্য না, তা তাঁরা পরে স্বীকার করেন।

Also Read: রাশিয়া–ইউক্রেন যুদ্ধ: পশ্চিমা পণ্ডিতেরা যে প্রশ্নটি এড়িয়ে যান

আর্জেন্টিনার পাসপোর্টধারী হলে সন্তানেরা বেশি স্বাধীনতা উপভোগ করবে, এমন ধারণা থেকে রুশ নারীরা দেশটিতে গিয়ে সন্তান জন্ম দিচ্ছেন উল্লেখ করে ফ্লোরেনসিয়া কারিগনানো বলেন, ‘সমস্যাটা হলো ওই নারীরা আমাদের দেশে এসেছেন তাঁদের সন্তানদের আর্জেন্টিনার নাগরিক হিসেবে নথিবদ্ধ করতে। এরপর তাঁরা চলে যাবেন। সারা বিশ্বে আমাদের পাসপোর্ট খুবই নিরাপদ। এটা ১৭১টি দেশে ভিসা ছাড়াই প্রবেশের সুযোগ দেয়।’

Also Read: ইউক্রেনের হাতে নতুন ট্যাংক– কী ভাবছে রাশিয়া

অপরদিকে রাশিয়ার পাসপোর্টধারীরা ৮৭টি দেশে ভিসা ছাড়া প্রবেশ করতে পারেন। এর মধ্যে আর্জেন্টিনাও রয়েছে। আর সন্তানেরা আর্জেন্টিনার নাগরিক হতে পারলে তাদের মা–বাবারও দ্রুত দেশটির নাগরিকত্ব পাওয়ার সুযোগ রয়েছে।

গত বৃহস্পতিবার রাশিয়ার যে তিনজন নারীকে আটক করা হয়েছিল, তাঁদের পরে ছেড়ে দেওয়া হয়। তাঁদের আইনজীবী ক্রিস্টিয়ান রুবিলার বলেন, তাঁর মক্কেলদের ‘ভুয়া পর্যটক’ সন্দেহে আটক করা হয়েছিল। তবে ভুয়া পর্যটক শব্দটি আর্জেন্টিনার আইনে নেই। এই নারীরা কোনো অপরাধ করেননি। তাঁরা আর্জেন্টিনার অভিবাসন আইনও ভাঙেননি। তাঁদের স্বাধীনতা থেকে বঞ্চিত করা হচ্ছে।

Also Read: রাশিয়া–ইউক্রেন যুদ্ধ সিআইএ’র গোপন বৈঠক কিসের ইঙ্গিত

এদিকে সন্তান জন্মদানের জন্য রুশ নাগরিকদের আর্জেন্টিনা ভ্রমণের সুযোগ করে দেওয়া ব্যবসা হিসেবেও দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। রুশ ভাষায় লেখা এ–সংক্রান্ত একটি ওয়েবসাইট নজরে এসেছে বিবিসির। সেখানে আর্জেন্টিনায় গিয়ে সন্তান জন্মদানের বিভিন্ন প্যাকেজের বিজ্ঞাপন দেওয়া হয়েছে।

এসব প্যাকেজের মধ্যে রয়েছে বিমানবন্দর থেকে আনা-নেওয়া, স্প্যানিশ ভাষা শিক্ষা এবং আর্জেন্টিনার রাজধানীতে সেরা মানের হাসপাতালগুলোতে খরচের ওপর ছাড়সহ নানা সুযোগ। প্যাকেজগুলোর সুবিধা নিতে গুনতে হবে ৫ হাজার থেকে ১৫ হাজার ডলার, এমনকি এর বেশি অর্থ।

Also Read: ইউক্রেন যুদ্ধে রাশিয়া হারলেও লাভবান হবেন পুতিন