Thank you for trying Sticky AMP!!

মস্কোয় হামলা: চার সন্দেহভাজনকে যেভাবে আদালতে হাজির করা হলো

গ্রেপ্তার সন্দেহভাজন চার হামলাকারীর দুজন দালের্দজন মিরজোয়েভ (বাঁয়ে) ও সাইদআক্রামি মুরোদালি রাচাবালিজোদা

রাশিয়ার মস্কোয় হামলার ঘটনায় গ্রেপ্তার সন্দেহভাজন চার ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। কর্তৃপক্ষ বলছে, এ চারজন গত শুক্রবার কনসার্ট হলে হামলা চালিয়ে অন্তত ১৩৭ জনকে হত্যা করেছেন।

গ্রেপ্তারের পর ওই চার ব্যক্তির মধ্যে তিনজনকে মস্কোর একটি আদালতে চোখ বেঁধে হাজির করা হয়। আর চতুর্থজনকে আনা হয় হুইলচেয়ারে করে। তাঁদের সবার বিরুদ্ধে আনা হয় সন্ত্রাসী কর্মকাণ্ড সংঘটনের অভিযোগ।

ক্রোকাস সিটি হলে হামলার ঘটনায় দায় স্বীকার করে ইতিমধ্যে একটি ভিডিও পোস্ট করেছে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী আইএস।

Also Read: আমাদের যোদ্ধারা মস্কোয় হামলা চালিয়ে ফিরে এসেছে: আইএস

কোনো প্রমাণ হাজির না করলেও এ হামলায় ইউক্রেনের সংশ্লিষ্টতা আছে বলে অভিযোগ করেছেন রাশিয়ার কর্মকর্তারা। তবে কিয়েভ বলেছে, এ অভিযোগ ‘হাস্যকর’।

আদালতে হাজির করা চারজন হলেন দালের্দজন মিরজোয়েভ, সাইদআক্রামি মুরোদালি রাচাবালিজোদা, শামসিদিন ফারিদুনি ও মুহাম্মাদসোবির ফায়জভ।

আদালতে হাজির করার সময় মিরজোয়েভ ও রাচাবালিজোদার চোখে কালো দাগ দেখা যায়। রাচাবালিজোদার কান ছিল ভারী ব্যান্ডেজে মোড়া। ফারিদুনির মুখ ছিল বেশ খানিকটা ফোলা। আর হুইলচেয়ারে করে আনা ফায়জভের একটি চোখ নষ্ট হয়ে গেছে বলে মনে হচ্ছিল।

এক ভিডিওতে দেখা যায়, রাজধানী মস্কোর বাসমানি ডিস্ট্রিক্ট আদালতে গ্রেপ্তার চার ব্যক্তির মধ্যে তিনজনকে চোখ বেঁধে হাজির করছে মুখোশ পরা পুলিশ। তিনজনকেই আহত অবস্থায় দেখা যায়।

এ সময় মিরজোয়েভ ও রাচাবালিজোদার চোখে কালো দাগ ছিল। রাচাবালিজোদার কান ছিল ভারী ব্যান্ডেজে মোড়া।

Also Read: মস্কোয় হামলার নতুন ভিডিও প্রকাশ করল আইএস

আদালতে হাজির করা সন্দেহভাজন অপর দুজন শামসিদিন ফারিদুনি (বাঁয়ে) ও মুহাম্মাদসোবির ফায়জভ

বার্তা সংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী, ফারিদুনির মুখ ছিল বেশ খানিকটা ফোলা। আর হুইলচেয়ারে করে আনা ফায়জভের একটি চোখ নষ্ট হয়ে গেছে বলে মনে হচ্ছিল।

বার্তা আদান-প্রদানের সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে পোস্ট করা আদালতের এক বিবৃতিতে বলা হয়, মিরজোয়েভ তাজিকিস্তানের নাগরিক। তিনি ‘পুরোপুরি তাঁর অপরাধের কথা স্বীকার’ করেছেন। ‘অপরাধ স্বীকার’ করেছেন রাচাবালিজোদাও।

চারজনকেই অন্তত ২২ মে পর্যন্ত বিচারপূর্ব আটকাদেশ দিয়েছেন আদালত।

গত শুক্রবার সন্ধ্যার পর মস্কোর উপকণ্ঠে ক্রোকাস সিটি হলে চার বন্দুকধারীর হামলার কয়েক ঘণ্টা পর আদালতে হাজির করা এই ব্যক্তিদের গ্রেপ্তার করা হয়। কনসার্ট উপভোগ করতে হলটিতে ছয় হাজারের মতো দর্শক-শ্রোতা উপস্থিত ছিলেন। গুলিবর্ষণ করা ছাড়াও হামলাকারীরা হলটিতে আগুন ধরিয়ে দেন। এতে হলের ছাদ ধসে পড়ে।

রুশ কর্তৃপক্ষ বলেছে, হামলায় ১৩৭ জন নিহত ও শতাধিক ব্যক্তি আহত হয়েছেন। হামলার কয়েক ঘণ্টা পর এ ঘটনার দায় স্বীকার করে আইএসের শাখা আইএস-কে। ওই ঘটনার একটি ভিডিও ফুটেজও প্রকাশ করেছে জঙ্গি সংগঠনটি। বিবিসির যাচাইয়ে ভিডিওটি সঠিক বলে জানা গেছে।

Also Read: মস্কোয় কেন হামলা চালাল আইএস