Thank you for trying Sticky AMP!!

এরদোয়ানকে বাইডেন–পুতিন–জেলেনস্কির অভিনন্দন

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। প্রেসিডেন্ট প্রাসাদ, আঙ্কারা, ২৯ মে

তুরস্কের প্রেসিডেন্ট পদে টানা তৃতীয় মেয়াদে নির্বাচিত হওয়ায় রিসেপ তাইয়েপ এরদোয়ান বিশ্বনেতাদের অভিনন্দনবার্তা পাচ্ছেন।

এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

গতকাল রোববার তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফা ভোট হয়। এই ভোটে এরদোয়ান ৫২ শতাংশের বেশি ভোট পেয়ে জয়ী হন। তাঁর প্রতিপক্ষ বিরোধী জোটের প্রার্থী কেমাল কিলিচদারওলু পেয়েছেন ৪৭ শতাংশের বেশি ভোট।

Also Read: তুরস্ককে কতটা ঐক্যবদ্ধ করতে পারবেন এরদোয়ান

এরদোয়ানকে জয়ী ঘোষণা করার পরপরই টুইট করে তাঁকে অভিনন্দন জানান জার্মান চ্যান্সেলর শলৎজ। তিনি বলেন, একসঙ্গে আরও অনেক কাজ করতে হবে। দুই দেশের সম্পর্ক আরও দৃঢ় করতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন টুইট করে লেখেন, ন্যাটোর অংশীদার হিসেবে তিনি এরদোয়ানকে অভিনন্দন জানাচ্ছেন। বিশ্বশান্তি রক্ষায় এরদোয়ানের ভূমিকা গুরুত্বপূর্ণ।

রুশ প্রেসিডেন্ট পুতিন তাঁর অভিনন্দনবার্তায় লেখেন, এরদোয়ানের জয় অবশ্যম্ভাবী ছিল। কারণ, তিনি এত দিন ধরে তুরস্ককে যোগ্যতার সঙ্গে নেতৃত্ব দিয়েছেন। তিনি এরদোয়ানকে রাশিয়ার বন্ধু হিসেবেও অভিহিত করেন। ভবিষ্যতে দুই দেশের সম্পর্ক আরও দৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

Also Read: এরদোয়ান: দুই দশক ধরে তুরস্কের রাজনীতিতে আধিপত্য যাঁর

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি টুইট করে বলেন, তুরস্কের সঙ্গে সম্পর্ক আরও গভীর করার লক্ষ্যেই এগোবে কিয়েভ। এরদোয়ানের সঙ্গে তিনি সুসম্পর্ক বজায় রাখবেন।

ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটোর পক্ষ থেকেও এরদোয়ানেকে অভিনন্দন জানানো হয়েছে। উভয় জোট বলেছে, তুরস্কের কাছে তারা আরও বড় ভূমিকা আশা করে।

Also Read: তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত এরদোয়ান