Thank you for trying Sticky AMP!!

এ পি জে কালামের জন্মদিন হোক ভারতের 'পড়ুয়া দিবস'

ভারতের সাবেক রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম। ছবি: ভাস্কর মুখার্জি

ভারতের সাবেক রাষ্ট্রপতি এবং পরমাণুবিজ্ঞানী এ পি জে আবদুল কালামের জন্মদিনকে সে দেশে ‘জাতীয় পড়ুয়া দিবস’ হিসেবে পালনের ডাক দিয়েছেন বিজেপির সাবেক সাংসদ আনন্দ ভাস্কর রাপালু। রাষ্ট্রপতি কালামের জন্মদিন ১৫ অক্টোবর। বিজেপির সাবেক সাংসদ রাপালু গতকাল রোববার দিনটি জাতীয় পড়ুয়া দিবস হিসেবে পালন করতে ভারতের কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখারিয়াল নিশাঙ্কের কাছে চিঠি দিয়েছেন।

রাপালু তেলেঙ্গানা রাজ্যের বিজেপি দলীয় সাবেক রাজ্যসভার সদস্য।

এ পি জে আবদুল কালামের জন্ম ভারতের তামিলনাড়ু রাজ্যের রামেশ্বরমে। তিনি পরিচিত ছিলেন’ মিসাইলম্যান’ হিসাবে। ভারতের ১১ তম রাষ্ট্রপতি হিসেবে ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন তিনি। তিনি ছিলেন ভারতের জাতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের প্রখ্যাত বিজ্ঞানী। পেয়েছিলেন ভারতের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান ‘ভারত রত্ন’। পেয়েছেন ভারতের রাষ্ট্রীয় সম্মান পদ্মভূষণসহ বহু পদক এবং সম্মান। লিখেছেন উইংস অফ ফায়ারসহ বহু গ্রন্থ। এই প্রখ্যাত বিজ্ঞানী ২০১৫ সালের ২৭ জুলাই ৮৩ বছর বয়সে ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ে হৃদ্রোগে আক্রান্ত হয়ে মারা যান।

কালামের জন্মদিনকে ভারতের জাতীয় পড়ুয়া দিবস হিসেবে ঘোষণা করার দাবি তুলেছেন সাবেক সাংসদ আনন্দ ভাস্কর রাপালু। তিনি বলেছেন, এর মধ্যে জাতিসংঘ ১৫ অক্টোবরকে পড়ুয়া বা স্টুডেন্ট দিবস হিসেবে ঘোষণা করেছে।