Thank you for trying Sticky AMP!!

বালাকোটে হামলার অন্যতম পরিকল্পনাকারী সামন্ত গোয়েল 'র'-এর নতুন প্রধান

সামন্ত গোয়েল

ভারতের দুটি গোয়েন্দা সংস্থার প্রধান পদে নতুন দুজনকে নিয়োগ দেওয়া হয়েছে। রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং বা ‘র’-এর প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে সামন্ত গোয়েলকে। আর অভ্যন্তরীণ গোয়েন্দা বিষয়ক ব্যুরোর প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে অরবিন্দ কুমারকে।

আজ বুধবার ভারত সরকার এ নিয়োগ দিয়েছে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, ‘র’-এর বর্তমান প্রধান অনিল ধর্মসেনার কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন সামন্ত গোয়েল। অন্যদিকে ইন্টেলিজেন্স ব্যুরোর কাশ্মীর ডেস্কের দ্বিতীয় প্রধান অরবিন্দ কুমার দায়িত্ব বুঝে নেবেন বর্তমানে ক্ষমতায় থাকা রাজিব জৈনের কাছ থেকে। প্রধানমন্ত্রীর অফিসের একজন সিনিয়র কর্মকর্তা এনডিটিভিকে বলেছেন, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এ ফাইলে স্বাক্ষর করে পাঠিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অফিসে।

ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে, ফেব্রুয়ারি মাসে পাকিস্তানের বালাকোটে ভারত যে বিমান হামলা চালিয়েছিল সেই হামলার অন্যতম পরিকল্পনাকারী ছিলেন সামন্ত গোয়েল। এর আগে পাকিস্তানের ২০১৬ সার্জিক্যাল স্ট্রাইক চালানোর পরিকল্পনার অংশ ছিলেন সামন্ত গোয়েল।

নতুন দায়িত্ব পাওয়া ওই দুই কর্মকর্তা আগামী ৩০ জুন থেকে নতুন দায়িত্ব গ্রহণ করবেন। সামন্ত গোয়েল এবং অরবিন্দ কুমার দু’জনেই ১৯৮৪ ব্যাচের আইপিএস অফিসার।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা জানান, ৯০ এর দশকে পাঞ্জাবে যখন উগ্রপন্থীদের প্রচণ্ড দৌরাত্ম্য ছিল তখন সামন্ত গোয়েল তা মোকাবিলায় সহায়তা করেন। দুবাইয়ে ও লন্ডনে তাকে ইনচার্জ কনস্যুলার পদে দায়িত্ব দেওয়া হয়েছিল। অরবিন্দ কুমার আসাম মেঘালয় ক্যাডারের একজন কর্মকর্তা। তিনি বিহারে এজেন্সির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। দীর্ঘদিন তিনি প্রশাসনিক ও এজেন্সির বিভিন্ন শাখায় তদন্তের কাজ করেছেন।