Thank you for trying Sticky AMP!!

'বিয়ের জন্য কাশ্মীরি মেয়ে আনতে পারব'

মনোহর লাল

ভারত সরকার জম্মু-কাশ্মীরকে দ্বিখণ্ডিত করার পর এবার হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার সম্প্রতি রাষ্ট্রীয় পর্যায়ের এক অনুষ্ঠানে বলেছেন, ‘এখন আমরা বিয়ের জন্য কাশ্মীরি মেয়ে আনতে পারব।’ তাঁর এ আপত্তিকর মন্তব্যে ইতিমধ্যে সমালোচনার ঝড় উঠেছে। 

এর আগে কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার উদ্‌যাপনের অনুষ্ঠানে উত্তর প্রদেশের মোজফফরনগরের বিজেপির বিধায়ক বিক্রম সাইনি ফরসা কাশ্মীরি মেয়েদের বিয়ে করার আহ্বান জানান। তাঁর এ আহ্বানের পরপরই গুগলে ‘কাশ্মীরি গার্ল’ ও ‘ম্যারি কাশ্মীরি গার্ল’ সার্চ শুরু হয়।

এরপর ফাতেহাবাদে মনোহর লাল খাট্টার ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ কর্মসূচির সাফল্য নিয়ে কথা বলার একপর্যায়ে বলেন, ক্যাবিনেট মন্ত্রী ওম প্রকাশ ধানকার বলেছেন যে বিহার থেকে তাঁকে পুত্রবধূ আনতে হবে। কিন্তু মানুষ এখন বলতে শুরু করেছে, এ ক্ষেত্রে কাশ্মীরের পথও খুলেছে। এখন বিয়ের জন্য কাশ্মীর থেকেও মেয়ে আনা যাবে। 

 মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার আরও বলেন, হরিয়ানায় কন্যাশিশু জন্মহার কম। সরকার বেটি বাঁচাও, বেটি পড়াও কর্মসূচি গ্রহণ করেছে। এর ফলে মেয়েশিশুর জন্ম বেড়েছে। আগে যেখানে এক হাজারে ছেলেশিশু জন্মালে সাড়ে আট শ মেয়ে শিশু জন্মাত, এখন তা বেড়ে ৯ শ ৩৩ হয়েছে। এই সংখ্যা হাজারে পৌঁছাতে চান বলে এ সময় মুখ্যমন্ত্রী জানান।

 এদিকে কংগ্রেস নেতা রাহুল গান্ধী হরিয়ানার মুখ্যমন্ত্রীর কাশ্মীরি মেয়েদের নিয়ে করা মন্তব্যকে ‘জঘন্য’ আখ্যা দিয়েছেন।

গত কয়েক দিনে ভারতে গুগল সার্চের সবচেয়ে বেশি খোঁজা হয়েছে কাশ্মীরি গার্ল শব্দটি। এরপরই ম্যারি কাশ্মীরি গার্ল সার্চ হয়েছে।