Thank you for trying Sticky AMP!!

মঙ্গলে নাসার যান

ইতিহাসের এই দিনে: মঙ্গলে নামে নাসার যান

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৫ জানুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার মহাকাশ রোভার ‘অপরচুনিটি’। ২০০৪ সালের ২৫ জানুয়ারি মঙ্গলে অবতরণ করে যানটি। পরের ১৪ বছর সেখানে অবস্থান করে নানা তথ্য সংগ্রহ ও তা পৃথিবীতে পাঠায়। এই অভিযানে মঙ্গলে পানির অস্তিত্বের প্রমাণ পান বিজ্ঞানীরা। এ থেকে ধারণা করা হয়, মঙ্গলে প্রাণের অস্তিত্ব ছিল। অতীতে কোনো একসময় বাসযোগ্য ছিল এই লাল গ্রহ।

Also Read: ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ

৭২ দিনে পৃথিবী ভ্রমণ

মার্কিন সাংবাদিক নেলি ব্লাই। ৭২ দিনে বিশ্ব ভ্রমণ করে অনন্য কীর্তি গড়েছেন তিনি। ১৮৯০ সালের আজকের দিনে তাঁর ভ্রমণ শেষ হয়।

ইদি আমিন

ক্ষমতায় বসেন ইদি আমিন

উগান্ডার স্বৈরশাসক ইদি আমিন। ১৯৭১ সালের ২৫ জানুয়ারি ক্ষমতায় বসেন তিনি। আট বছর দেশ চালিয়েছেন ইদি আমিন। তাঁর শাসনামল উগান্ডার ইতিহাসে সবচেয়ে রক্তক্ষয়ী সময় হিসেবে চিহ্নিত হয়ে আছে।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

মিসরে আরব বসন্তের ঢেউ

সময়টা ২০১১ সালের ২৫ জানুয়ারি। মধ্যপ্রাচ্যের আরব বসন্তের অংশ হিসেবে মিসরে শুরু হয় তুমুল বিক্ষোভ। দুর্নীতি ও দমনপীড়নের প্রতিবাদে বিক্ষোভে শামিল হন হাজারো মানুষ। পরবর্তী সময়ে আরব বসন্ত পুরো মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়ে।

ইতিহাসের এই দিনে: প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠানের সন্ধান
ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ
ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ