Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: স্বাধীন হলো চিলি

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১২ ফেব্রুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

চিলির পতাকা

লাতিন আমেরিকার দেশ চিলি। ১৮১৮ সালের ১২ ফেব্রুয়ারি দেশটি স্পেনের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে স্বাধীন হয়। এর মধ্য দিয়ে চিলিতে প্রায় ৩০০ বছরের ঔপনিবেশিক শাসনের অবসান ঘটে।

Also Read: ইতিহাসের এই দিনে: কারামুক্ত হলেন নেলসন ম্যান্ডেলা

চুরি হয়ে যায় চিত্রকর্ম

ঘটনাটি নরওয়ের রাজধানী অসলোর জাতীয় গ্যালারিতে। ১৯৯৪ সালের ১২ ফেব্রুয়ারি দুই চোর সেখানে প্রবেশ করেন। চুরি করেন নরওয়ের শিল্পী এডভার্ড মাঞ্চের বিখ্যাত চিত্রকর্ম ‘দ্য স্ক্রিম’। মাস তিনেক পর সেটি উদ্ধার করে আবারও গ্যালারিতে ফিরিয়ে আনা হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

শিশু সম্রাটের সিংহাসন ত্যাগ

সময়টা ১৯১২ সালের ১২ ফেব্রুয়ারি। চীনে প্রায় ২ হাজার বছরের রাজতন্ত্রের অবসান ঘটে। ওই দিন সর্বশেষ সম্রাট পুয়ি সিংহাসন ছাড়তে বাধ্য হন। অবাক করা বিষয় হলো, তখন সম্রাটের বয়স ছিল মাত্র ৬ বছর। তার আগে ৩ বছর ক্ষমতায় ছিলেন তিনি।

Also Read: ইতিহাসের এই দিনে: রুশ ঘাঁটিতে হামলা চালায় জাপান

চার্লস ডারউইনের জন্মদিন আজ

শিল্পীর তুলিতে চার্লস ডারউইন

বিবর্তনবাদের প্রবক্তা চার্লস ডারউইন। ব্রিটিশ এই নিসর্গবিদের জন্মদিন আজ। ১৮০৯ সালের ১২ ফেব্রুয়ারি তাঁর জন্ম।

Also Read: ইতিহাসের এই দিনে: মহাকাশে টেসলার গাড়ি

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ