Thank you for trying Sticky AMP!!

মেটায় আরও ১০ হাজার কর্মী ছাঁটাই

মেটা ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান

ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটা আরও ১০ হাজার কর্মী ছাঁটাই করার ঘোষণা দিয়েছে। একই সঙ্গে প্রতিষ্ঠানটিতে যে ৫ হাজার পদ শূন্য রয়েছে সেসব পদেও এখন কর্মী নিয়োগ দেওয়া হবে না বলে জানানো হয়েছে। মঙ্গলবার এ ঘোষণা দিয়ে মেটা জানায়, খরচ কমাতেই এই পদক্ষেপ নিয়েছে তারা।

এর আগে গত বছরের নভেম্বরে মেটা তাদের ১১ হাজার কর্মী ছাঁটাই করে। সে সময় ছাঁটাই হয়েছিলেন প্রতিষ্ঠানটির ১৩ শতাংশ কর্মী। গত ৫ মাসের মধ্যে মেটা ২১ হাজার অর্থাৎ প্রায় ২৫ শতাংশ কর্মী ছাঁটাই করল। গত বছরের শেষ তিন মাসে কোম্পানির আয় আগের বছরের চেয়ে কমে যাওয়ায় কর্মী ছাঁটাই শুরু করে মেটা।

মেটা ২০২৩ সালকে ‘সক্ষমতার বছর’ বর্ণনা করে এর পক্ষে প্রচার চালাচ্ছে। বিশ্বজুড়ে অর্থনীতিতে মন্দাবস্থা মোকাবিলা করতে এ পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি। মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছেন, আবার কর্মী ছাঁটাই করার বিষয়টি পীড়াদায়ক হলেও ‘সক্ষমতার বছরের’ অংশ হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

জাকারবার্গ বলেন, যুক্তরাষ্ট্রে উচ্চ সুদহার, বৈশ্বিক ভূরাজনীতির অস্থিতিশীলতা ও কঠোর নিয়মনীতির মতো কিছু বিষয় মেটার ওপর নেতিবাচক প্রভাব ফেলেছে। তিনি বলেন, ‘বিশ্ব অর্থনীতির বর্তমান এই নতুন বাস্তবতা আরও কয়েক বছর ধরে চলবে বলেই আমি মনে করি। এ জন্য আমাদের নিজেদের প্রস্তত করা উচিত।’

মেটার মতো প্রযুক্তি খাতে বিশ্বের নেতৃস্থানীয় বেশ কয়েকটি প্রতিষ্ঠান বিগত কয়েক মাসে কর্মী ছাঁটাই করেছে। চলতি বছরের শুরুতে অ্যামাজন ১৮ হাজার কর্মী ছাঁটাই করার ঘোষণা দেয়। কারণ, হিসেবে অর্থনীতির অস্থিতিশীলতার কথা বলে তারা। সম্প্রতি গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ১২ হাজার কর্মী ছাঁটাই করেছে।

প্রযুক্তি খাতে কর্মী ছাঁটাই পর্যবেক্ষণ করা ওয়েবসাইট লেঅফসডটএফওয়াইআই–এর হিসাবে, এ বছর প্রযুক্তি খাতের ১ লাখ ২৮ হাজার কর্মী চাকরি হারিয়েছেন।